AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শেখ রাসেলের ৬১ তম জন্মদিন উদযাপন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৪৫ পিএম, ১৮ অক্টোবর, ২০২৪
শেখ রাসেলের ৬১ তম জন্মদিন উদযাপন

শ্রদ্ধা ও ভালোবাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহিদ শেখ রাসেলের ৬১তম জন্মদিন উদযাপিত হয়েছে।শুক্রবার (১৮অক্টোবর) ধানমন্ডি ৩২ নম্বর ‘বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর’ সহ বিভিন্নস্থানে দোয়া মাহফিল ও গরিব-দুস্থদের মধ্যে খাবার বিতরণের মাধ্যমে তাঁর জন্মদিন উদ্যাপন করা হয়েছে।

এদিন সকাল ৮ টায় ধানমন্ডি ৩২ নম্বরে ‘বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর’ এর সামনে ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দের উদ্যোগে দোয়া মাহফিল গরীব-দুস্থদের মাঝে খাবার বিতরণের  মাধ্যমে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৬১ তম জন্মদিন পালন করা হয়। এ সময় সাবেক ছাত্রনেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ আনোয়ার হোছাইন, সাবেক গণশিক্ষা বিষয়ক সম্পাদক আবু আব্বাস ভূইয়া, সাবেক গণ শিক্ষা বিষয়ক সম্পাদক মুকিব মিয়া,সাবেক সহসম্পাদক এনামুল হক প্রিন্স,সাবেক সহ-সভাপতি মো: আরিফুজ্জামান  রোহান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মো: নিজামুদ্দিন, ছাত্রলীগের সাবেক নেত্রী আমেনা কোহিনুর, ইডেন কলেজ  ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক পারভিন মিশু সহ  কাজী কৌশিক,আশরাফুল ইসলাম সোহাগ প্রমূখ।

 এ সময় সাবেক ছাত্রনেতা আনোয়ার হোসেন বলেন, আজকে আমরা এমন এক কঠিন বাস্তবতায় বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন পালন করছি যখন একাত্তরের পরাজিত শক্তি ও তাদের দোসররা মহান মুক্তিযুদ্ধের স্বপক্ষের লোকজনকে ধরে ধরে হত্যা ও নির্যাতন করছে এবং এই একাত্তরের পরাজিত শক্তি মহান মুক্তিযুদ্ধের সকল ইতিহাস মুছে দিয়ে পাকিস্তানি ভাবধারার অসাম্প্রদায়িক বাংলাদেশকে মৌলবাদী রাষ্ট্রে পরিণত করার ঘৃণ্য ষড়যন্ত্রে লিপ্ত। তবে আমরা মনে করি বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি যড়যন্ত্রকারীদের সকল ষড়যন্ত্রকে ধূলিসাৎ করে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে ইনশাআল্লাহ।

শেখ রাসেলের জন্মদিনে শ্রদ্ধা জানাল আ’লীগ: এদিন শেখ রাসেলের ৬১তম জন্মদিন উপলক্ষ্যে বনানী কবরস্থানে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন, দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়েছে। তবে এবার রাষ্ট্রীয়ভাবে ‘শেখ রাসেল দিবস ২০২৪’ পালন করা হয়নি। শুক্রবার সকাল সাড়ে ৬টায় বনানী কবরস্থানে শহীদ শেখ রাসেলের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় সাবেক ছাত্রলীগ নেতা প্রকৌশলী মো. সঞ্জীব ইসলাম আফেন্দী, মো. জহিরুল ইসলাম জহির, গৌতম দাস, মো. মুকিব মিয়া, খলিলুর রহমান আনোয়ার প্রমুখ। এছাড়াও বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৬১ তম জন্মদিনে প্রায় চার শতাধিক দুস্থ, গরীব ও অসহায় মানুষের খাবার বিতরণ করেছেন তুরাগ থানা আওয়ামী লীগের নেতা বি এম জাহিদ হাসানসহ স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ নেতাকর্মীরা।

প্রসঙ্গত, এরআগে গত বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৬১তম জন্মদিন পালনের জন্য গণমাধ্যমে এক বিবৃতিতে দলীয় নেতাকর্মীদের আহ্বান জানান আওয়ামী লীগের উপ-দপ্তর সায়েম খান। এতে বলা হয়, শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধি-বোধসম্পন্ন মানুষের কাছে পরম আদরের নাম। অবহেলিত, পশ্চাৎপদ, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রাম-গঞ্জ-শহর তথা বাংলাদেশের বিস্তীর্ণ জনপদ-লোকালয়ে শেখ রাসেল আজ এক মানবিক সত্তায় পরিণত হয়েছে। মানবিক চেতনাসম্পন্ন সকল মানুষ শেখ রাসেলের মর্মান্তিক হত্যাকাণ্ডের শোককে হৃদয়ে ধারণ করে বাংলার প্রতিটি শিশু-কিশোর তরুণের মুখে হাসি ফোটাতে আজ প্রতিশ্রুতিবদ্ধ। 

আরও বলা হয়, আজ এমন এক সময়ে শহীদ শেখ রাসেলের জন্মদিন সমাগত যখন সমগ্র বাংলাদেশ অবরুদ্ধ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যাকাণ্ডের পর খুনি-ঘাতক চক্র রাষ্ট্রক্ষমতা দখল করে এই হত্যাকাণ্ডের বিচার রোধে ইনডেমনিটি দেয়। ঠিক একইভাবে আজ দেশে ইনডেমনিটি অধ্যাদেশ জারির মাধ্যমে কোটা সংস্কার আন্দোলনের আড়ালে সুপরিকল্পিত নীলনকশা বাস্তবায়নের সময় ও পরে পুলিশ বাহিনীর সদস্যসহ নির্বিচারে গণহত্যা সংঘটনকারীদের দায়মুক্তি দেওয়া হয়েছে। পুনরায় দেশকে বিচারহীনতার সংস্কৃতির দিকে ঠেলে দেওয়া হচ্ছে। পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল মতাদর্শ ধারণের কারণে একটি জনগোষ্ঠীকে বাছ-বিচারহীনভাবে  রাজনৈতিকভাবে হয়রানির অপসংস্কৃতি পুনঃপ্রতিষ্ঠিত করা হচ্ছে। 

বিবৃতিতে বলা হয়, আওয়ামী লীগের নেতাকর্মীদের গণহারে গ্রেপ্তার করা হচ্ছে। যা কোনো মানবিক বোধসম্পন্ন মানুষের কাছে প্রত্যাশিত নয়। দেশের বিবেকবান সকল মানুষের প্রত্যাশা, সুশাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে রাষ্ট্রের সর্বস্তরে সকল নাগরিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হবে। শহীদ রাসেলের নিষ্পাপ ও নিষ্কলুষ মুখাবয়ব সকল মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার অনবরত সংগ্রামে পথচলার অনুপ্রেরণা। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে ১৮ অক্টোবর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের শুভ জন্মদিন ও ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষ্যে যথাযথ মর্যাদায় ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে তার প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি তার আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ কর্মসূচি পালনের জন্য দেশব্যাপী আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের নেতা-কর্মী, সমর্থক ও সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানানো যাচ্ছে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!