AB Bank
ঢাকা শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মান্দায় এইচ.এস.সি পরীক্ষায় জিপিএ-৫ পেলেন ৪১ জন; পাশের হার ৬০.৫৮%


মান্দায় এইচ.এস.সি পরীক্ষায় জিপিএ-৫ পেলেন ৪১ জন; পাশের হার ৬০.৫৮%

নওগাঁর মান্দায় ২০২৪ সালের এইচ.এস.সি/ সমমান পরীক্ষায় এ উপজেলার মোট ২৩ টি জেনারেল শিক্ষা প্রতিষ্ঠান ( কলেজ,মহাবিদ্যালয়, কারিগরি ও কৃষি কলেজ, মহিলা কলেজ,বি.এম এন্ড জেনারেল কলেজ, আদর্শ কলেজ,আইডিয়াল কলেজ, উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ,হাইস্কুল ও কলেজ, বালিকা বিদ্যালয় কলেজ) এর ১ হাজার ৯০৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ৮৭৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ১ হাজার ১৩৬ জন পাশসহ ৪১ জন জিপিএ-৫ পেয়েছে। পাশের হার ৬০.৫৮%।

অপরদিকে ৬টি আলিম, ২ টি ফাজিল ও ১ টি কামিল সর্বমোট ৯টি মাদ্রাসা থেকে ১৭০ জন পরীক্ষা দিয়ে ১৫৮ জন পাশসহ ১৮ জন জিপিএ-৫ পেয়েছে। এতে পাশের হার ৯২.৯৪%। এছাড়াও ১০ টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান (টেকনিক্যাল এন্ড বি.এম কলেজ,বিজনেস ম্যানেজমেন্ট ইনষ্টিটিউট, মহিলা টেকনিক্যাল এন্ড বি.এম কলেজ, টেকনিক্যাল (বি.এম) এন্ড জেনারেল কলেজ,বহুমূখী উচ্চ বিদ্যালয় ও কারগরি কলেজ) থেকে এইচ.এস.সি (ভোকেশনাল) শাখায় ৩০৩ জন পরীক্ষা দিয়ে ২৫৩ জন পাশসহ ১৩ জন জিপিএ-৫ পেয়েছে। পাশের হার ৮৩.৫০%।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,সর্বোচ্চ জিপিএ-৫ পেয়েছে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান সেগুলো হলো-‘মান্দা মমিন শাহানা সরকারি ডিগ্রী কলেজ থেকে ৫০৫ জন পরীক্ষা দিয়ে ২৮২ জন পাশ করেছে তন্মধ্যে ১৪ জন জিপিএ-৫ পেয়েছে এবং মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে ২২৯ জন পরীক্ষা দিয়ে ২২৮ জন পাশ করেছে। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৩ জন । অপরদিকে, দাসপাড়া ডিগ্রী কলেজ থেকে ১৯৩ জন পরীক্ষা দিয়ে ৮১ জন পাশ করেছে। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ জন । এছাড়াও চকউলী ডিগ্রী কলেজ থেকে ১৬৪ জন পরীক্ষা দিয়ে ৯০ জন পাশ করেছে। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ জন। 

এছাড়া বালুবাজার শফিউদ্দিন মোল্যা  কলেজ থেকে ৩ জন,মান্দা মহানগর কলেজ থেকে ৩ জন এবং  ফতেপুর কলিম উদ্দিন কলেজ থেকে ১ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে চককামদেব আদর্শ কলেজের ২ জন পরীক্ষার্থীর মধ্যে কেউ পাশ করতে পারে নি। তবে, উত্তরা ডিগ্রী কলেজ,পানিয়াল আদর্শ মহাবিদ্যালয়,মান্দা কারিগরি ও কৃষি কলেজ,জোতবাজার মহিলা কলেজ,গোটগাড়ী শহীদ মামুন হাইস্কুল ও কলেজ, মৈনম বহুমূখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, সতীহাট কছির উদ্দিন চৌধুরী তমিজ উদ্দীন চকদার উচ্চ বিদ্যালয় ও  কলেজ,  দক্ষিণ মৈনম উচ্চ বিদ্যালয় ও কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল সন্তোষজনক হলেও কেউ জিপিএ-৫ পায়নি।

মাদ্রাসার মধ্যে সর্বোচ্চ জিপিএ-৫ পেয়েছে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান সেগুলো হলো-‘ পরানপুর কামিল মাদ্রাসা’ থেকে ৩৩ জন পরীক্ষা দিয়ে ৩১ জন পাশ করেছে। তন্মধ্যে ১০ জন জিপিএ-৫ পেয়েছে। অপরদিকে ‘দকদেবীরাম চকভোলাই আলিম মাদ্রাসা’ থেকে ২১ জন পরীক্ষা দিয়ে ১৮ জন পাশ করেছে। তন্মধ্যে ৩ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়াও ‘কালিকাপুর আলিম মাদ্রাসা’ থেকে ১৯ জন পরীক্ষা দিয়ে ১৮ জন পাশ করেছে। তন্মধ্যে ৩ জন জিপিএ-৫ পেয়েছে। আর মজিদপুর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা এবং রেবা আখতার আলিম মাদ্র্রাসা থেকে ১ জন করে জিপিএ-৫ পেয়েছে। এছাড়া বড় বেলালদহ দ্বিমূখী ফাজিল মাদ্রাসা, পারইল আলিম মাদ্রাসা,দাসপাড়া দ্বিমুখী সিনিয়র মাদ্রাসা, জামদই গতিউল্যাহ আলিম মাদ্রাসার ফলাফল সন্তোষজনক হলেও এসব প্রতিষ্ঠান থেকে কেউ জিপিএ-৫ পায়নি।

অপরদিকে, ইনডেকস টেকনিক্যাল (বি.এম) এন্ড জেনারেল কলেজ এর  এইচ.এস.সি (ভোকেশনাল) শাখায় ৮৫ জন পরীক্ষা দিয়ে ৭৮ জন পাশ করেছে। তন্মধ্যে ১৩ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া অন্যান্য কোন কারিগরি কলেজ থেকে কেউ  জিপিএ-৫ পায়নি।

এবিষয়ে মান্দা মমিন শাহানা সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ বেদারুল ইসলাম বলেন যে,আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভালো রেজাল্ট করায় আমরা অনেক খুশি। আগামীতেও এ ধারাবাহিতা রক্ষার্থে আমাদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ্ আলম সেখ বলেন, যেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে তাদের সকলকে অভিনন্দন। সেই সাথে শিক্ষকদের ধন্যবাদ জানাই। কারণ ওইসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভাল ফলাফলের পেছনে শিক্ষকদের যথেষ্ট অবদান রয়েছে।
 

একুশে সংবাদ/ এস কে

Link copied!