AB Bank
ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সালথায় লাউ চাষে চমক সৃষ্টি করেছেন_ শিক্ষার্থী আল আমিন


Ekushey Sangbad
আবুল বাসার, সালথা, ফরিদপুর
০৯:২৯ পিএম, ২২ অক্টোবর, ২০২৪
সালথায় লাউ চাষে চমক সৃষ্টি করেছেন_ শিক্ষার্থী আল আমিন

পাট ও পেঁয়াজের রাজধানী খ্যাত ফরিদপুরের সালথা উপজেলা। এখানে মৌসুমে প্রায় ৯০ ভাগ জমিতে পাট ও পেঁয়াজের আবাদ হয়। তবে সব কিছু ছাড়িয়ে লাও সবজি চাষ করে চমক সৃষ্টি করেছে ফরিদপুরের সালথা উপজেলার শিক্ষার্থী মোঃ আল-আমিন শেখ। গত কয়েক বছর যাবৎ লাউ, ধুন্দল, চন্দনি, পুইশাক ও অন্যান্য সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছেন আল-আমীন। বিভিন্ন সবজি চাষ করলে লাউ চাষে সাফল্য ধরা দেয়। লাউ চাষ করে চমক সৃষ্টি করেছেন শিক্ষার্থী আল-আমিন।

মোঃ আল-আমীন শেখ (২৩) উপজেলার যদুনন্দী ইউনিয়নের  জগন্নাথদী গ্রামের দক্ষিণপাড়ার লিটু শেখের ছেলে, তারা ২ ভাই ৩ বোন। সে সবার বড়। আল-আমীন নবকাম পল্লী বিশ্ববিদ্যালয় কলেজের স্নাতক ২ বর্ষের ছাত্র। লেখাপড়ার পাশাপাশি তিনি বিভিন্ন প্রকার সবজি ও লাউ চাষাবাদ করছেন। বাবা-মা সহ পরিবারের সবাই তাকে চাষাবাদে সাহায্য করেন। চাষাবাদের কারনে আল-আমীনের লেখাপড়ায় কোন সমস্যা ও হয়নি। সবজি চাষে তিনি নিজেকে সফল মনে করেন।

চলতি মৌসুমে আল-আমীন প্রায় ১একর জমিতে লাউ চাষ করেন। সেখানে দুটি মাচা করেন। কাদা বৃষ্টির সমস্যা না হয় সেই জন্য বেড পদ্ধতিতে একাধিক প্রজাতির হাইব্রিড জাতের লাউ গাছ রোপন করেছেন । মোট ১৩ টি বেড রয়েছে তার জমিতে, একটি চারা থেকে অন্যটির দুরত্ব  প্রায় আড়াই ফুট, ৪০-৪৫ দিন পর থেকে প্রায় প্রতিদিন লাউ সংগ্রহ করা যাবে। লাউ সারাবছর চাষ করা যায়। তাই লাউ চাষকেই বেছে নিয়েছেন আল-আমীন। সব খরচ বাদ দিয়ে আল-আমীন প্রায় ৫/৬ লাখ টাকা লাউ চাষে লাভবান হবেন ধারনা করছেন।

আল-আমীনের সাথে কথা হলে তিনি জানান, আমি ঢাকায় ছোট্ট একটা চাকরি করতাম। শারীরিক অসুস্থতার কারনে বাড়িতে এসে চিকিৎসা নিতে থাকি পাশাপাশি চিকিৎসার খরচ ও পরিবারের খরচ মেটাতে নিজেই চাষাবাদ শুরু করি। সবাই যেখানে পাট-পেঁয়াজ করে আমি সেখানে ভিন্ন কিছু করার পরিকল্পনা করি। আমার এক বড়ভাই আমাকে সেই ভাবেই পরিকল্পনা দেন। তারই আলোকে আমি গতবছর পরিক্ষামূলক লাউ চাষ করি। সেখানে আমি কিছুটা সাফল্য পেয়ে এবছর প্রায় ১ একর জমিতে লাউ চাষ করি। সব খরচ বাদ দিয়ে এবছর লাউ চাষে আমি প্রায় ৫/৬ লাখ টাকা আয় করবো।

আমি দেশকে ভালোবাসি এই মাটিকে ভালোবাসি, তাই কৃষিকাজ কে পেশা হিসেবে বেছে নিয়েছি। আমার মুলধন কম তাছাড়া আমার চিকিৎসায় অনেক টাকা খরচ হয়েছে। তাই আমি আমার দুই বন্ধুকে সাথে নিয়ে প্রায় ৫ একর জমি লিজ নিয়ে একটা বৃহৎ প্রকল্প হাতে নিয়েছি। সেখানে ভার্মি কম্পোস্ট, জৈব সার তৈরি করা হবে, নিজেদের চাহিদা মিটিয়ে বাইরে বিক্রি করতে পারবো। লাউ, ধুন্দল, চিচিঙ্গা, পেপে, কয়েক প্রকার কলা সহ বিভিন্ন রকম সব্জি চাষ করবো। এখানে রাসায়নিক সার ও কীটনাশক একদম ব্যবহার হবে না বললেই চলে, সব কিছু হবে অর্গানিক। আমি সকলের কাছে দোয়া চাই এবং সবাইকে কৃষি উদ্দোক্তা হওয়ার পরামর্শ দেই।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সুদর্শন সিকদার বলেন, উপসহকারী কৃষি অফিসারের নিকট তরুন কৃষি উদ্দোক্তা আল-আমীনের গল্প শুনেছি। তারা নিয়মিত আল-আমীনের লাউ ক্ষেত পরিদর্শন করছে। তিনি বাজারের কয়েকটি হাইব্রিড জাতের লাউ চাষ করেছেন, জৈব সার ও সকল প্রকার সারের সঠিক ব্যবহার করেছেন। তার বৃহৎ কৃষি পকল্পের গল্প শুনে ভালো লাগছে। আমি নিজে দুএকদিনের মধ্যে তার লাউ ক্ষেত দেখতে যাবো। তাকে যেকোন সেবা ও পরামর্শ দিতে আমরা প্রস্তুত আছি। আমরা তাকে স্বাগত জানাই। এই রকম তরুণ কৃষি উদ্দোক্তাদের মাধ্যমেই কৃষিতে নতুনত্ব আসে।
 

একুশে সংবাদ/এনএস

Link copied!