AB Bank
ঢাকা বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাসযোগ্য পৃথিবীর গড়তে ভূয়া প্রযুক্তি ছেড়ে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ কর


বাসযোগ্য পৃথিবীর গড়তে ভূয়া প্রযুক্তি ছেড়ে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ কর

নারায়ণগঞ্জের সোনারগাঁ মোগড়াপাড়া চৌরাস্তা ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের পাশেই ২৩ অক্টোবর (বুধবার) সকালে পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি, CLEAN এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট (BWGED) যৌথভাবে  বিক্ষোভ সভা করে।

বিক্ষোভটি একটি বৈশ্বিক প্রচারণার অংশ ছিল, যার মূল লক্ষ্য ছিল বিশ্বব্যাংককে জীবাশ্ম জ্বালানি ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ বন্ধ করে নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানানো। এই সমাবেশটি ওয়ার্ল্ড ব্যাংক এবং আইএমএফের বার্ষিক সভার প্রাক্কালে অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জের বিক্ষোভে বক্তারা জলবায়ু সংকট মোকাবিলায় দ্রুত পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন, বিশেষত বাংলাদেশের মতো দেশের জন্য, যা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং চরম আবহাওয়ার কারণে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। 

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন বলেন- “বিশ্বব্যাংকের উচিত জীবাশ্ম জ্বালানি থেকে বেরিয়ে এসে পৃথিবীকে রক্ষার জন্য পরিচ্ছন্ন ও টেকসই জ্বালানিতে বিনিয়োগ করা।”

বিক্ষোভে অংশগ্রহণকারীরা ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে উপস্থিত ছিলেন, যেখানে রূপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র এবং সিদ্ধিরগঞ্জ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের মতো প্রকল্পে অর্থায়ন বন্ধের আহ্বান জানানো হয়। বক্তারা উল্লেখ করেন, এই প্রকল্পগুলো প্যারিস চুক্তির লক্ষ্য পূরণের সাথে সঙ্গতিপূর্ণ নয় এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলার প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করছে।

বক্তারা আরও বলেন যে, বিশ্বব্যাংকের উচিত তাদের বিনিয়োগ নবায়নযোগ্য জ্বালানি উৎস যেমন সৌর ও বায়ু শক্তিতে পুনঃনির্দেশ করা। এই প্রযুক্তিগুলো শুধুমাত্র টেকসই সমাধান প্রদানই করবে না, বরং বাংলাদেশের জন্য নতুন কর্মসংস্থান তৈরি করতে এবং দেশের দীর্ঘমেয়াদী শক্তি নিরাপত্তা নিশ্চিত করতেও সহায়ক হবে।

বিক্ষোভের শেষে, অংশগ্রহণকারীরা বিশ্বব্যাংকের প্রতি তাদের বিনিয়োগের কৌশল পুনর্বিবেচনা করার এবং আন্তর্জাতিক জলবায়ু প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্যপূর্ণ পরিচ্ছন্ন জ্বালানি প্রকল্পে বিনিয়োগ করার আহ্বান জানান। বক্তারা জোর দিয়ে বলেন, কেবল এই ধরনের পদক্ষেপের মাধ্যমেই জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব এবং বাংলাদেশের মতো ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য একটি টেকসই ভবিষ্যত গড়ে তোলা যাবে।

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন এর সভাপতিত্বে বিক্ষোভে এ উপস্থিত ছিলেন পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির সিনিয়র সহসভাপতি ফজলুল হক ভূঁইয়া,মহাসচিব মীযানুর রহমান,শীতলক্ষ্য নদী রক্ষা জোটের সভাপতি এম এ মহিন সরদার,সাংবাদিক মুক্তার হোসেন সহ প্রমুখ।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!