AB Bank
ঢাকা সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লগি-বৈঠার তাণ্ডবের ১৮ বছর: বিচার দাবিতে জামায়াতের বিক্ষোভ


লগি-বৈঠার তাণ্ডবের ১৮ বছর: বিচার দাবিতে জামায়াতের বিক্ষোভ

২০০৬ সালের ২৮ অক্টোবর রাজধানীর পল্টনে তৎকালীন বিরোধীদল আওয়ামী লীগের লগি-বৈঠার তাণ্ডবে জামায়াতের নেতাকর্মী খুনের বিচার দাবিতে পটুয়াখালীতে বিক্ষোভ মিছিল করেছেন জামায়াত ইসলামীর নেতাকর্মীরা।

সোমবার বিকেলে পটুয়াখালীর শহীদ মিনার চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে এক সমাবেশ করেন নেতাকর্মীরা।

পটুয়াখালী পৌরসভার জামায়াতের আমির মাওলানা মো. আবুল বাশারের সভাপতিত্বে বিক্ষোভ মিছিলে প্রধান অতিথি ছিলেন জেলা জামায়াতের আমির অধ্যাপক মো. শাহ আলম।

এ সময় বক্তারা বলেন, ২০০৬ সালে ঢাকার পল্টনে আমাদের নেতাকর্মীকে হত্যা করা হয়েছিল। সেই হত্যার বিচার করতে হবে। তারা ২৮ অক্টোবরের হত্যাকাণ্ডের মূলহোতা শেখ হাসিনার ফাঁসির দাবি জানান।

২০০৬ সালের অক্টোবর মাসে বিএনপির নেতৃত্বে চারদলীয় জোট সরকারবিদায়ের প্রস্তুতি নিচ্ছিল। সদ্য অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি কে এম হাসান যাতে তত্ত্বাবধায়ক সরকার প্রধানের দায়িত্ব নিতে না পারেন সেজন্য আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দলীয় জোট তখন তুমুল আন্দোলন করে।

এমন প্রেক্ষাপটে ২০০৬ সালের ২৮ অক্টোবর পল্টন-বায়তুল মোকাররম এলাকায় জামায়াতে ইসলামী এবং আওয়ামী লীগের কর্মীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। সেদিন ঢাকার রাস্তায় প্রকাশ্যে অস্ত্র তুলে গুলি এবং মানুষ পিটিয়ে মারার ঘটনা ব্যাপক আলোড়ন তৈরি করে। বায়তুল মোকাররম এলাকায় প্রকাশ্যে লগি-বৈঠা দিয়ে পিটিয়ে জামায়াত-শিবিরের ৬ নেতা-কর্মীকে হত্যা করা হয়।

রাজপথে লগি-বৈঠা দিয়ে মানুষ হত্যার পর সেই লাশের ওপর নৃত্যের ঘটনাটি দেশের ইতিহাসে একটি অন্যতম নৃশংস ঘটনা। যা নিয়ে নিন্দার ঝড় উঠে দেশে-বিদেশে। তবে বিষয়টি হঠাৎ করে ঘটেনি। লগি-বৈঠা নিয়ে রাজপথে এসে প্রতিপক্ষকে দমনের ঘোষণা ছিল আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্বের।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!