AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বজুড়ে টেসলার ইলেকট্রিক গাড়ির দাম আরও কমালো


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:৪৮ পিএম, ১৫ এপ্রিল, ২০২৩
বিশ্বজুড়ে টেসলার ইলেকট্রিক গাড়ির দাম আরও কমালো

টেসলা ইনকরপোরেশন ইউরোপ, ইসরায়েল, সিঙ্গাপুরে ইলেকট্রিক গাড়ির (ইভি) দাম আরও কমিয়েছে। গত জানুয়ারিতে চীনে গাড়ি বিক্রিতে ছাড় ঘোষণা করে মার্কিন প্রতিষ্ঠানটি। সেই ধারাবাহিকতায় এবার গোটা বিশ্বের বাজারে আরেক দফায় দাম কমালো তারা

 

চলতি বছরের শুরুতে চীনে মডেল ৩ এবং মডেল ওয়াই-এর সবধরনের সংস্করণের গাড়ির মূল্য যথাক্রমে ৬ শতাংশ ও ১৩ দশমিক ৫ শতাংশ কমায় টেসলা। ফলে দেশটিতে আগের চেয়ে এখন মডেল ওয়াই ৯ শতাংশ সস্তা হয়েছে। আর লং-রেঞ্জ ভার্সন সস্তা হয়েছে ১৩ শতাংশ।

 

জাপানে মডেল ৩ এবং মডেল ওয়াই-এর দাম ১০ শতাংশ কমায় মার্কিন বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। ২০২১ সালের পর যা প্রথম। এতে দেশটিতে মডেল ৩-এর দর দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৬৯ মিলিয়ন ইয়েন। আগে যা ছিল ৫ দশমিক ৯৬৪ মিলিয়ন ইয়েন।

 

দক্ষিণ কোরিয়ায় মডেল টু মডেল ভিত্তিতে মূল্য কমিয়েছে টেসলা। তাতে মডেল ৩ রিয়ার হুইল ড্রাইভ বেহিকলসের দাম স্থির হয়েছে ৬৪ দশমিক ৩৪ ওনে। আর মডেল ওয়াই লং রেঞ্জ স্পোর্টস ইউটিলিটির দর নিষ্পত্তি হয়েছে ৮৪ দশমিক ৯৯৯ ওনে।

 

 

গত ৭ এপ্রিল নিজ দেশে বৈদ্যুতিক গাড়ির দাম ২ শতাংশ থেকে ৬ শতাংশের মধ্যে কমিয়েছে টেসলা। এ নিয়ে চলতি বছর পঞ্চমবারের মতো সেখানে দর কমালো প্রতিষ্ঠানটি।

 

২০২৩ সালের শুরু থেকে যুক্তরাষ্ট্রে মডেল ৩-এর দাম ১১ শতাংশ কমিয়েছে তারা। এছাড়া মডেল ওয়াইয়ের দর ২০ শতাংশ হ্রাস করা হয়েছে।

 

জার্মানিতে মডেল ৩-এর দাম ১ শতাংশ এবং মডেল ওয়াইয়ের দর ১৭ শতাংশ কমানো হয়েছে। মডেল ৩-এর মূল্য ২০০০ ইউরো কমিয়েছে টেসলা। দেশটিতে এখন গাড়িটি বিক্রি হচ্ছে ৪১ হাজার ৯৯০ ইউরোতে।

মডেল ওয়াইয়ের দাম কমেছে ৯ দশমিক ২ শতাংশ। বর্তমানে সেখানে গাড়িটির দাম দাঁড়িয়েছে ৬০ হাজার ৯৯০ ইউরো। 

 

দাম কমানোর পর দেশটিতে টেসলার মডেল ৩ বিক্রি হচ্ছে ৪৪ হাজার ৯৯০ ইউরোতে। সম্প্রতি দ্বিতীয় দফায় সেখানে গাড়িটির দাম কমলো। 

 

সিঙ্গাপুরে মডেল ৩ এবং মডেল ওয়াই-এর মূল্য যথাক্রমে ৪ দশমিক ৩ শতাংশ ও ৫ শতাংশ কমিয়েছে টেসলা। দেশটিতে এখন উভয় গাড়িই ৪ হাজার সিঙ্গাপুরিয়ান ডলারে কেনা যাচ্ছে।

 

ইসরায়েলে টেসলার মডেল ৩ পাওয়া যাচ্ছে ১ লাখ ৫২ হাজার ৯৯০ শেকেলে। এ বছরের শুরু থেকে যা ২৫ শতাংশ কম।

 

একুশে সংবাদ.কম/ন.ট.প্র/জা.হা

Link copied!