AB Bank
ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সয়াবিন তেলের দাম কমানোর ঘোষণা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৩৪ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০২৩
সয়াবিন তেলের দাম কমানোর ঘোষণা

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ও খোলা সয়াবিন তেলের দাম ৫ টাকা কমিয়ে যথাক্রমে ১৬৯ টাকা এবং ১৫৯ টাকা করা হবে।

 

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এই ঘোষণা দেন বাণিজ্যমন্ত্রী।

 

তিনি জানান, দাম কমানোর এই ঘোষণা দুই এক দিনের মধ্যে কার্যকর করা হবে।

 

তবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল থেকেই অভিযানে নামবে বলেও জানিয়েছেন টিপু মুনশি।

মন্ত্রী বলেন, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৭৪ টাকা থেকে ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে খোলা সয়াবিন তেলের দাম ৫ টাকা কমিয়ে ১৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া পাম তেলের দাম ৪ টাকা কমিয়ে ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছে।
 
 
তিনি বলেন, আমাদের তেল ও চিনি বাইরের দেশ থেকে আমদানি করতে হয়। এরমধ্যে চিনি ৯৯ শতাংশই আমদানিনির্ভর আর তেল আমদানি করা হয় ৯০ শতাংশ।

 

রফতানিমূল্য, শুল্কসহ সবকিছু ধরে দাম নির্ধারণ করা হয় উল্লেখ করে সাংবাদিকদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন, সয়াবিন তেলের দাম একসময় ২০০ টাকার ওপরে উঠেছিল। সেটি কমতে কমতে এখন ১৬০ টাকার কাছাকাছি চলে এসেছে। খোলা তেলের দাম আরও কমেছে। বাজারে ১৩৫ টাকায়ও খোলা তেল পাওয়া যাচ্ছে।
 


এর আগে গত ১৩ আগস্ট বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৫ টাকা কমিয়ে ১৭৪ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা কমিয়ে ১৫৪ টাকা, ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল ২৩ টাকা কমিয়ে ৮৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই দাম ১৪ আগস্ট থেকে কার্যকর করা হয়।
 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!