AB Bank
ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আলু, পেঁয়াজ ও ডিমের দাম নির্ধারণ করল সরকার


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০১:১৬ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০২৩
আলু, পেঁয়াজ ও ডিমের দাম নির্ধারণ করল সরকার

সরকার পেঁয়াজ, আলু ও ডিমের দাম নির্ধারণ করে দিয়েছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

 

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্যপ্রয়োজনীয় কৃষি পণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভাশেষে সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্যমন্ত্রী।

 

বাণিজ্যমন্ত্রী বলেন,  প্রতি কেজি পেঁয়াজের দাম ৬৪ টাকা থেকে ৬৫ টাকা, ভোক্তা পর্যায়ে প্রতি কেজি আলুর দাম ৩৫ টাকা থেকে ৩৬ টাকা ও ডিমের দাম প্রতি পিস ১২ টাকা নির্ধারণ করেছে সরকার। একই সঙ্গে ডিম আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

 

ডিম আমদানির সিদ্ধান্তের কথা জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রথমে অল্প পরিমাণে আমদানি করা হবে। এরপরও যদি দাম নিয়ন্ত্রণে না থাকে, তাহলে ব্যাপক আকারে আমদানি করা হবে।

তিনি জানান, ভোক্তা পর্যায়ে প্রতি কেজি আলুর দাম হবে ৩৫ টাকা থেকে ৩৬ টাকা এবং কোল্ড স্টোরেজ পর্যায়ে দাম ২৬ টাকা।

 

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ও খোলা সয়াবিন তেলের দাম ৫ টাকা কমিয়ে যথাক্রমে ১৬৯ টাকা এবং ১৫৯ টাকা করা হবে। যা দুই এক দিনের মধ্যে কার্যকর করা হবে। তবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল থেকেই অভিযানে নামবে বলেও জানিয়েছেন টিপু মুনশি।

 

মন্ত্রী বলেন, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৭৪ টাকা থেকে ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে খোলা সয়াবিন তেলের দাম ৫ টাকা কমিয়ে ১৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া পাম তেলের দাম ৪ টাকা কমিয়ে ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছে।
 

তিনি বলেন, আমাদের তেল ও চিনি বাইরের দেশ থেকে আমদানি করতে হয়। এরমধ্যে চিনি ৯৯ শতাংশই আমদানিনির্ভর আর তেল আমদানি করা হয় ৯০ শতাংশ।

 

একুশে সংবাদ/আ.ভ.প্র/জাহা

Link copied!