AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৮০০ ডলারের নিচে পেঁয়াজ রপ্তানি করবে না ভারত


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:২৯ পিএম, ২৯ অক্টোবর, ২০২৩
৮০০ ডলারের নিচে পেঁয়াজ রপ্তানি করবে না ভারত

আভ্যন্তরীণ বাজারে দাম স্থিতিশীল রাখতে পেঁয়াজ রপ্তানিতে সর্বনিম্ন মূল্যসীমা বেঁধে দিল ভারত। শনিবার (২৮ অক্টোবর) জারি করা বিজ্ঞপ্তিতে দেশটির বৈদেশিক বাণিজ্য বিষয়ক মহাপরিচালকের দপ্তর (ডিজিএফটি) জানিয়েছে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতি টন পেঁয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

 

রোববার (২৯ অক্টোবর) থেকে সর্বনিম্ন রপ্তানি মূল্য কার্যকরের কথা জানানো হয়। রপ্তানির জন্য প্রক্রিয়াধীন থাকা পেঁয়াজ এবং ইতিমধ্যে দেশটির কাস্টমসের কাছে হস্তান্তর করা পেঁয়াজ নতুন এই মূল্যসীমার আওতা মুক্ত থাকবে।

 

বাজারে পেঁয়াজের সরবরাহ নিশ্চিত করতে ভারতের কেন্দ্রীয় সরকার অতিরিক্ত আরও দুই লাখ টন পেঁয়াজ কেনার ঘোষণা দিয়েছে। এর আগে আরও পাঁচ লাখ টন পেঁয়াজ কিনেছে ভারতের সরকার।

 

জানা গেছে গত এক সপ্তাহে দেশটির বাজারে পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ১৮ শতাংশ। গত সপ্তাহে  দিল্লির পাশাপাশি মহারাষ্ট্রের বাজারে ভাল মানের প্রতি কেজি পেঁয়াজের সর্বোচ্চ দাম ৫০ রুপি ছুঁয়েছে। ভারতের সংবাদমাধ্যম গুলো জানিয়েছে শনিবার দিল্লিতে খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৬৫ থেকে ৮০ রুপিতে বিক্রি হয়েছে। 

 

দুই মাস পর বাজারে শীতকালীন ফসল বাজারে আসার আগে ডিসেম্বর নাগাদ পেঁয়াজের দাম আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। 

 

এর আগে আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজের রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে ভারতের কেন্দ্রীয় সরকার। এর মাঝেই পেঁয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য বেঁধে দাওয়ার খবর জানালো দেশটির ডিজিএফটি।

 

একুশে সংবাদ/এএইচবি/জাহা

Link copied!