AB Bank
ঢাকা শনিবার, ২৯ জুন, ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৫ হাজার কোটি টাকা ভ্যাট পরিশোধ করল পেট্রোবাংলা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:০১ পিএম, ২৫ জুন, ২০২৪
৫ হাজার কোটি টাকা ভ্যাট পরিশোধ করল পেট্রোবাংলা

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংস্থা পেট্রোবাংলা পাঁচ হাজার কোটি টাকা বকেয়া ভ্যাট এনবিআরকে পরিশোধ করেছে। এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট এলটিইউ ভ্যাটকে চালানের মাধ্যমে এ টাকা পরিশোধ করা হয়েছে বলে জানিয়েছেন পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার।

পেট্রোবাংলার চেয়ারম্যান জানান, অর্থ মন্ত্রণালয় থেকে দীর্ঘমেয়াদী ঋণ নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের বকেয়া পরিশোধ করার সিদ্ধান্ত হয়। এর অংশ হিসেবে এলটিইউ ভ্যাটকে ৫ হাজার কোটি টাকা পরিশোধ করা হয়েছে। জ্বালানি আমদানি বাবদ দায় মেটাতে অর্থ মন্ত্রণালয় থেকে ২৫ বছর মেয়াদি ঋণ নেয়া হচ্ছে।

এদিকে এনবিআর কর্মকর্তারা জানিয়েছেন, পেট্রোবাংলা ও পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসির কাছে শুল্ক, ভ্যাট ও কর মিলিয়ে পাওনা প্রায় ৫৫ হাজার কোটি টাকা। এর মধ্যে পেট্রোবাংলার কাছে এলটিইউ‍‍`র পাওনা প্রায় সাড়ে ২২ হাজার কোটি।

কর্মকর্তারা জানান, আয়কর ও আমদানি শুল্কবাবদ দুই সংস্থার কাছে পাওনা ৩০ হাজার কোটি টাকা। ৫ হাজার কোটি টাকা পরশোধের পর আরও প্রায় ৫০ হাজার কোটি টাকা বকেয়া থাকল বিপিসি ও পেট্রোবাংলার। বুক এডযাস্টমেন্টের মাধ্যমে দীর্ঘদিন ধরে বকেয়া পরিশোধে আলোচনা করছিল দুপক্ষ। তবে গত মে মাসে বকেয়ার একটি অংশ নগদ পরিশোধের সিদ্ধান্ত হয়।

 

একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!