AB Bank
ঢাকা শনিবার, ২৯ জুন, ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুঁজিবাজারে সূচকের বড় লাফ, ডিএসইর লেনদেন ছাড়াল ৬০০ কোটি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৩২ পিএম, ২৬ জুন, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় লাফ, ডিএসইর লেনদেন ছাড়াল ৬০০ কোটি

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন হয়েছে। আর ডিএসইর লেনদেন ছাড়িয়েছে ৬০০ কোটি টাকা।

২৬ জুন পুঁজিবাজারে চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ডিএসইতে বুধবার বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬০ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩০২ দশমিক ৭২ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ২৫ দশমিক ৮৯ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৬ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৯০৩ দশমিক ৮৩ পয়েন্ট ও ১ হাজার ১৬৫ দশমিক ৮৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৬০৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫২৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৮০ কোটি ৫৬ লাখ টাকা।

এ ছাড়া বুধবার ডিএসইতে ৪০৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫১টি কোম্পানির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড। এ ছাড়া ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, আলিফ ইন্ডাস্ট্রিজ, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড, প্রগতি লাইফ ইন্সুরেন্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, তৌফিকা ফুডস এবং লাভলো আইসক্রিম পিএলসি, ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক ও রবি আজিয়াটা লিমিটেড ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। বুধবার সার্বিক সূচক সিএএসপিআই ৮৭ দশমিক ৭৫ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৫৬ দশমিক ০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৯২৪ দশমিক ৯৩ পয়েন্টে ও ৮ হাজার ৯৮৫ দশমিক ৩২ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৫৮ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক ০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৯ দশমিক ৭৮ পয়েন্টে ও ৯৭৩ দশমিক ৯৮ পয়েন্টে। আর ৩৭ দশমিক ১৬ পয়েন্ট বেড়েছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১১ হাজার ৭৬০ দশমিক ৫০ পয়েন্টে।

তবে সিএসইতে বুধবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১৩১ কোটি ২৭ লাখ টাকা।

সিএসইতে ২৪০ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৮৬টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারদর।
একুশে সংবাদ/স.ট./ এসএডি

Link copied!