AB Bank
ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই, ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোববার সংসদে পাস হচ্ছে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:১৮ পিএম, ২৯ জুন, ২০২৪
রোববার সংসদে পাস হচ্ছে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট

চূড়ান্ত অনুমোদনের লক্ষ্যে আগামীকাল রোববার (৩০ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। যা পরদিন সোমবার (১ জুলাই) থেকে কার্যকর হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রস্তাবিত বাজেটে ছোটখাটো কয়েকটি বিষয় ছাড়া তেমন বড় কোনো সংশোধনী আসার সম্ভাবনা নেই।

তবে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস হওয়ার আগে শনিবার (২৯ জুন) বিকেলে সংসদে অর্থবিল উত্থাপন করা হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর থেকে ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগ রাখার বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত বাজেটে এই প্রস্তাবে কোনো পরিবর্তন আসছে না।

এদিকে, সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপনের সময় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে শুল্ক আরোপের প্রস্তাব করেছিলেন। তবে আইনি জটিলতা ছাড়াও নানা কারণে শেষ পর্যন্ত এ প্রস্তাবটি বাস্তবায়ন নাও হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

অন্যদিকে, চূড়ান্ত বাজেটে আয়কর ও কাস্টমস সংক্রান্ত কিছু পরিবর্তন আসতে পারে। এরমধ্যে দেশি-বিদেশি উদ্যোক্তাদের চাপে বেসরকারি অর্থনৈতিক অঞ্চল ও হাই-টেক পার্কগুলোর কর অবকাশ প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থাৎ, আগের মতোই এসব অঞ্চল ও পার্কের কর অবকাশ সুবিধা বহাল থাকতে পারে।


গত ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট।

প্রস্তাবিত বাজেটে এনবিআরের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। এর মধ্যে বাজেট ঘাটতি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। অন্যদিকে, বাজেটে বিদেশি ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। পাশাপাশি ব্যাংক থেকে ঋণের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা এবং ঋণের সুদ পরিশোধের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।

একুশে সংবাদ/চ্যা.২৪/ এসএডি

 

Link copied!