AB Bank
ঢাকা বুধবার, ০৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কমলো কেরোসিন-ডিজেলের দাম


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:২০ পিএম, ১ জুলাই, ২০২৪
কমলো কেরোসিন-ডিজেলের দাম

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় রেখে জ্বালানি তেল ডিজেল ও কেরোসিনের দাম সমন্বয় করেছে সরকার। তবে অকটেন ও পেট্রলের দাম অপরিবর্তিত রেখেছে সরকার। অর্থাৎ জুলাই মাসে পেট্রল ও অকটেনের দাম অপরিবর্তিত থাকবে। ডিজেল ও কেরোসিনের দাম এক টাকা কমিয়ে ১০৬.৭৫ টাকা করা হয়েছে।

সোমবার (১ জুলাই) থেকে নতুন মূল্য কার্যকর হবে বলে রবিবার (৩০ জুন) সন্ধ্যায় এ সংক্রান্ত এক নির্বাহী আদেশে এ তথ্য জানিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

এদিকে ডিজেলের দাম কমানোর ফলে বাস ভাড়া কি কমবে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। এর আগে প্রতি কিলোমিটারে ৩ পয়সা ভাড়া কমেছিল।রোববার (৩০ জুন) রাতে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রজ্ঞাপনে নতুন দর 

নির্ধারণের কথা জানানো হয়। এ প্রজ্ঞাপনে বলা হয়, জ্বালানি তেলের মূল্য নির্ধারণ নির্দেশিকার আলোকে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের মূল্য পুনর্নির্ধারণ বা সমন্বয় করা হয়েছে।

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে গত মার্চ থেকে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ চালু হয়। এ হিসাবে প্রতি মাসে নতুন দাম ঘোষণা করছে সরকার। এপ্রিল ও মে মাসের প্রজ্ঞাপনেও জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। তবে জুন মাসের প্রজ্ঞাপনে ডিজেল ও কেরোসিনে ১ টাকা করে কমানো হয়েছে।

জুন মাসে ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের দাম ছিল ১০৭ টাকা ৭৫ পয়সা। পেট্রলের ছিল ১২৭ টাকা। ১৩১ টাকা ছিল অকটেনের দাম।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করার উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে গত ২০ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ ফর্মুলার নির্দেশিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, দেশে ব্যবহৃত অকটেন ও পেট্রল ব্যক্তিগত যানবাহনে অধিক পরিমাণে ব্যবহার হয়। তাই বাস্তবতার নিরিখে বিলাস দ্রব্য (লাক্সারি আইটেম) হিসেবে সবসময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রলের দাম বেশি রাখা হয়। ভর্তুকির চাপ এড়াতে ২০২২ সালের আগস্টে গড়ে ৪২ শতাংশ বাড়ানো হয় জ্বালানি তেলের দাম। এরপর ব্যাপক সমালোচনার মুখে ২৩ দিনের মাথায় সব জ্বালানি তেলের লিটারে ৫ টাকা করে কমানো হয়।

ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনের দাম জ্বালানি বিভাগ নির্ধারণ করে। এছাড়া উড়োজাহাজে ব্যবহৃত জেট ফুয়েল ও বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত ফার্নেস অয়েলের দাম নিয়মিত সমন্বয় করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!