AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হিলিতে কমেছে সব ধরনের মসলার দাম


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, দিনাজপুর
০১:১৮ পিএম, ২৭ জুলাই, ২০২৪
হিলিতে কমেছে সব ধরনের মসলার দাম

আমদানি বেশি এবং বিক্রি কম হওয়ায় দিনাজপুরের হিলিতে সব ধরনের মসলার দাম কমেছে। প্রতি কেজি মসলা প্রকারভেদে ১০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত কমেছে। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। আমদানি অব্যাহত থাকলে এবং এলসি বেশি পরিমাণ হলে আরও দাম কমবে বলে জানান ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর দিয়ে বর্তমানে জিরা, সাদা এলাচ, কালো এলাচসহ নানা মসলা জাতীয় পণ্য আমদানি হচ্ছে। যার ফলে দেশের বাজারে কমতে শুরু করেছে দাম। বর্তমানে জিরা কেজি প্রতি ৫০ টাকা কমে ৬৫০ টাকায়, ভাল মানের সাদা এলাচ কেজি প্রতি ৫০০ টাকা কমে ৩ হাজার টাকায়, কালো এলাচ কেজি প্রতি ২০০ টাকা কমে ২ হাজার ৬০০ টাকায়, দারুচিনি কেজি প্রতি ৫০ টাকা কমে ৪৫০ টাকায় এবং লবঙ্গ কেজি প্রতি ৩০০ টাকা কমে ১ হাজার ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

স্থানীয় ক্রেতারা বলেন, কিছু দিন আগেও মসলার বাজারে প্রচুর দাম ছিল। বর্তমানে কিছু কিছু মসলার দাম কমেছে। যার জন্য আমরা একটু বেশি করেই কিনলাম। দাম কিছুটা কম হওয়াতে স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

হিলি বাজারের মসলা বিক্রেতারা বলেন, কোরবানি ঈদের পর থেকে বিক্রি কমে গেছে। সেই সঙ্গে আমদানিও বেশি পরিমাণ হচ্ছে। ফলে দাম কমতে শুরু করেছে। আমরা কম দামে কিনে কম দামে বিক্রি করছি। তবুও আগের থেকে ক্রেতা অনেক কম।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে মসলা জাতীয় পণ্য বেশি আমদানি হচ্ছে। তবে সরকার যদি এলসির পরিমাণ বৃদ্ধি করে দিত তাহলে আমরা আমদানিকারকরা বেশি বেশি মসলা জাতীয় পণ্য আমদানি করতে পারবো। ব্যাংকে কিছুটা জটিলতা রয়েছে, সেগুলোর সমাধান হলে আরও বেশি আমদানি করা হবে।

হিলি কাস্টমসের তথ্য মতে, চলতি মাসের ২৩ কর্ম দিবসে ভারত থেকে ২৫ ট্রাকে প্রায় ৮০০ মেট্রিক টন জিরা আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

 

একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!