AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মূল্যস্ফীতি কমাতে নানান পদক্ষেপ নেয়া হচ্ছে: গভর্নর


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:১৯ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
মূল্যস্ফীতি কমাতে নানান পদক্ষেপ নেয়া হচ্ছে: গভর্নর

টাকা না ছাপিয়ে ও রিজার্ভ থেকে ডলার বিক্রি না করে আর্থিক খাতের সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলে জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। তিনি বলেন, এটা সফল হলে মূল্যস্ফীতি কমে আসবে। মানুষের ক্ষোভ ও কষ্ট কমে এলে এটা হবে বড় অর্জন। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলোর নিজস্ব কার্যালয়ে এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, ব্যাংক খাতের সংস্কারের জন্য তিনটি টাস্কফোর্স গঠন করা হচ্ছে। ইতিমধ্যে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। বেশ কিছু ব্যবস্থা এরই মধ্যে নেয়া হয়েছে, যার মধ্যে রয়েছে কিছু ব্যাংকের পরিচালনা পর্ষদ পরিবর্তন। পরিস্থিতির উন্নতির জন্য ১০ থেকে ১১টি দুর্বল ব্যাংক নিয়মিত তদারকির আওতায় আনা হয়েছে। এসব ব্যাংক প্রতিদিন ২০টি বিষয়ে বাংলাদেশ ব্যাংককে জানায়।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, ‘এসব পদক্ষেপ নেয়ার পর ব্যাংকগুলোতে আমানত ৮০০ কোটি টাকা বেড়েছে। এটা বড় স্বস্তির একটি বিষয়। টাকার সংকট কেটে গেলে আমরা পরবর্তী পদক্ষেপের দিকে যাব।’

আহসান এইচ মনসুর বলেন, যেভাবে ডলারের বাজার চলছে, এভাবে চললে বাজারে আর অস্থিরতা থাকবে না। এই প্রথমবারের মতো প্রবাসী আয়ে ডলারে যে দাম পাওয়া যাচ্ছে, খোলাবাজারে ডলারের দাম তার চেয়ে কম। ডলারের বাজার স্থিতিশীল হচ্ছে।

তিনি আরও বলেন, ‘মূল্যস্ফীতি কমানো আমার প্রধান দায়িত্ব। এটা কমাতে নানা ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। মুদ্রানীতি ইতিমধ্যে কঠোর আছে, আরও কঠোর করার পদক্ষেপ নেয়া হচ্ছে। ব্যবসার ক্ষেত্রে সাময়িক অসুবিধা হলেও মুদ্রাস্ফীতি কমে আসবে এবং এর ফলে সামগ্রিক অর্থনীতি লাভবান হবে।’

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!