AB Bank
ঢাকা বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশে নিরাপদ পানি ও স্যানিটেশনে অর্থায়নের সূচনা করলো ব্র্যাক ব্যাংক


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:২৮ পিএম, ১৬ অক্টোবর, ২০২৪
বাংলাদেশে নিরাপদ পানি ও স্যানিটেশনে অর্থায়নের সূচনা করলো ব্র্যাক ব্যাংক

ব্যাংকিং খাতে প্রথমবারের মতো ওয়াটার ডট ওআরজি (Water.org) এবং এর ক্ষুদ্রঋণ পার্টনারদের সাথে যৌথভাবে পানি সরবরাহ ও স্যানিটেশনে অর্থায়ন সুবিধা প্রবর্তন করেছে ব্র্যাক ব্যাংক। ওয়াটার ডট ওআরজি হলো একটি বৈশ্বিক অলাভজনক প্রতিষ্ঠান, যা বিশ্বব্যাপী নিরাপদ পানি এবং স্যানিটেশন সুবিধা নিশ্চিতে কাজ করে।

১৬ অক্টোবর ২০২৪ লেকশোর হোটেলে ‘ইমপ্রুভিং লাইভস থ্রু ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন’ শীর্ষক এক অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক আনুষ্ঠানিকভাবে এই অর্থায়ন সুবিধা চালু করেছে। অনুষ্ঠানটি বিভিন্ন ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান এবং ওয়াটার ডট ওআরজি-এর জন্য একটি নেটওয়ার্কিং সেশন ছিল, যেখানে তারা একে অন্যের সাথে নিজেদের উদ্ভাবনী ধারণা, জ্ঞান এবং বিভিন্ন সল্যুশন নিয়ে আলোচনা করার সুযোগ পেয়েছে।

এই যুগান্তকারী উদ্যোগের লক্ষ্য হলো, গ্রামীণ অঞ্চলের মানুষদের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন প্রোডাক্ট সহজলভ্য করার লক্ষ্যে তাঁদের জন্য অর্থায়ন সুবিধা সম্প্রসারিত করা, উন্নত সল্যুশন প্রদানের লক্ষ্যে প্রযুক্তিপ্রতিষ্ঠানের সাথে যৌথভাবে কাজ করা, পানি ও স্যানিটেশন সেবার মান উন্নত করা এবং উন্নয়ন এবং টেকসইতা ত্বরান্বিত করতে পানি ও স্যানিটেশন খাতে কাজ করা এসএমইগুলোকে আর্থিক সহায়তা প্রদান করা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং ওয়াটার ডট ওআরজি-এর সাউথ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর মনোজ গুলাটি, ব্র্যাক ব্যাংকের হেড অব এমএফআই অ্যান্ড অ্যাগ্রিকালচার ফাইন্যান্সিং তাপস কুমার রায় এবং বিভিন্ন ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে ‘দ্য রোড অ্যাহেড: আনলকিং নিউ অ্যাভেনিউজ ফর ওয়াটার অ্যান্ড স্যানিটেশন ফাইন্যান্সিং ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল ডিসকাশনে অংশ নেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, ওয়াটার ডট ওআরজি-এর দক্ষিণ এশিয়ার নির্বাহী পরিচালক সাজিদ অমিত, বুরো বাংলাদেশের স্পেশাল প্রোগ্রাম কোঅর্ডিনেটর এস. এম. এ. রাকিব এবং কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এম রেজাউল করিম চৌধুরী। সেশনটি পরিচালনা করেন ব্র্যাক ব্যাংকের হেড অব এসএমই স্ট্র্যাটেজি, ইনোভেশন অ্যান্ড নিউ বিজনেস মোহাম্মদ জাকিরুল ইসলাম।

আয়োজনে ওয়াটার ডট ওআরজি-এর প্রতিনিধিরা সফল কেস স্টাডি উপস্থাপনের পাশাপাশি নিরাপদ পানি এবং স্যানিটেশনের সম্ভাব্য টেকসই মডেলগুলোও উপস্থাপন করেন। প্যানেল আলোচনায় আলোচকরা পানি প্রকল্পের উদ্ভাবনী অর্থায়নব্যবস্থা, স্যানিটেশন সল্যুশন, পানি সরবরাহব্যবস্থা উন্নত করতে প্রযুক্তির ভূমিকা এবং ইন্ডাস্ট্রি কোলাভোরেশন নিয়ে আলোচনা করেন।

নিরাপদ পানির ব্যবস্থা ও স্যানিটেশন সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক এসএমই ফাইন্যান্সিংয়ের আওতায় নিজেদের পার্টনার ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান এবং অন্যান্য এসএমই ফাইন্যান্সিং চ্যানেলের মাধ্যমে পানি ও স্যানিটেশন কর্মসূচিতে অর্থায়ন সুবিধা নিশ্চিত করতে একটি আলাদা পোর্টফোলিও তৈরি করবে।

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!