AB Bank
ঢাকা শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডাবল সেঞ্চুরিতে গরিবের ইলিশ (পাঙাশ), মেজাজ হারাচ্ছেন ক্রেতারা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:১৯ পিএম, ১৮ অক্টোবর, ২০২৪
ডাবল সেঞ্চুরিতে গরিবের ইলিশ (পাঙাশ), মেজাজ হারাচ্ছেন ক্রেতারা

১৩ অক্টোবর থেকে মা ইলিশের প্রজননের জন্য মৎস্য শিকারে নিষেধাজ্ঞা শুরু হয়েছে। সামুদ্রিক মাছ না থাকায় উপকূলের বিভিন্ন বাজারে দেশি মাছের চাহিদা বৃদ্ধি পেয়েছে। সঙ্গে সঙ্গে দাম বেড়েছে কয়েক গুণ। সবচেয়ে কম দামি মাছ পাঙাশের দাম ডাবল সেঞ্চুরিতে পৌঁছেছে। ফলে উপকূলের মানুষের নাগালে বাইরে চলে গেছে মাছের বাজার।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, পাঙাশ ২০০ টাকা, চিংড়ি ৮০০ থেকে ৯০০ টাকা, কোরাল ৮০০ থেকে ১০০০ টাকা, রুই (ছোট) ২০০ টাকা, কাতল সাইজভেদে ৩০০ থেকে ৪০০ টাকা, টেংরা ৩৫০ থেকে ৪০০ টাকা। এ ছাড়াও সোনালী মুরগী বিক্রি হয় ৩৭০ টাকা ও গরুর মাংস বিক্রি হয় ৭০০ টাকা কেজি দরে।

এ বিষয়ে কথা হয় মাছ বিক্রেতা আলমগীর হোসেনের সঙ্গে। তিনি বলেন, এর আগেও অনেক সময় প্রকারভেদে বিভিন্ন মাছের দাম বৃদ্ধি পেয়েছে। তবে সাম্প্রতিক সময়ে চলছে অবরোধ। তাই মাছের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে।

মাছ ব্যবসায়ী হাফিজুর বলেন, ঊর্ধ্বমুখী বাজার মোটেই পড়তির দিকে নেই। সকল জিনিসপত্রের মূল্যই বৃদ্ধি পেয়েছে একযোগে। ফলে অধিকাংশ ক্রেতারা দাম শুনেই মনঃক্ষুণ্ন হচ্ছেন। কেউ কেউ রাগান্বিত হয়ে চলেও যান মাছ না কিনে।

অপর এক ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, শুক্রবার সকালে নিলামের মাধ্যমে আমি চিংড়ি ক্রয় করেছি ৭৫০ টাকা দরে। সারাদিন আমার মজুরি ও আনুষাঙ্গিক খরচ আছে সে হিসেবে আমাকে কখনও ৮০০ টাকা কেজি দরে বিক্রি করতে হয়। বাজারে মাছ না থাকায় দামটা একটু বেশি বাড়তির দিকে।

মাছ কিনতে আসা খলিল সিকদার বলেন, ‘আমরা যারা গরিব তাদের চাহিদা থাকে পাঙাশ মাছের দিকে। সেই পাঙাশ মাছ ২০০ টাকা দিয়ে ক্রয় করা লাগছে। আমরা যাবো কোথায়? তার অভিযোগ, সব জিনিসপত্রের দাম বাড়ছে। ফলে নিম্ন আয়ের মানুষজন কোন জিনিসে হাত লাগাতে পারছেন না।’

এ বিষয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল ইসলাম বলেন, ‘সারাদেশেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধি পেয়েছে। তবে বাজার নিয়ন্ত্রণে একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে। কেউ যাতে অতিরিক্ত মূল্য নিতে না পারে সে বিষয়ে আমাদের নজর থাকবে।’
 

একুশে সংবাদ/এনএস

Link copied!