AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হিন্দি সিনেমা আমদানির অনুমতি কেন অবৈধ নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
০৩:১১ পিএম, ২৯ আগস্ট, ২০২৩
হিন্দি সিনেমা আমদানির অনুমতি কেন অবৈধ নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল

পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি না করে হিন্দি সিনেমা আমদানির অনুমতি দিয়ে জারি করা অফিস আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং আমদানি নীতি আদেশ ২০২১-২০২৪ অনুচ্ছেদ ২৫ (৩৬) (গ) অনুসারে গত ২০ এপ্রিল  জারি করা অফিস আদেশ কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

 

সোমবার (২৮ আগস্ট) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও সম্প্রচার সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আমিনুল হক হেলাল, অ্যাডভোকেট কাজী শোয়ায়েব হাসান ও অ্যাডভোকেট নাজিম উদ্দিন।

 

অ্যাডভোকেট কাজী শোয়ায়েব হাসান পরে বলেন, গত ১০ এপ্রিল বিনিময় শর্তে বাংলাদেশে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র আমদানির জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতীয় আমদানি নীতি আদেশ ২০২১-২৩ এর ২৫ এর ৩৬ (গ) ধারা মোতাবেক জারিকৃত অফিস আদেশ অনুসারে অনুমতি প্রদান করা হয়। এই অফিস আদেশ ও আমদানি নীতির ধারাকে চ্যালেঞ্জ করে জনস্বার্থে একটি রিট দায়ের করি।

 

আদালতে শুনানিতে আইনজীবীরা বলেন, কোনো সুনির্দিষ্ট এবং পরিপূর্ণ নীতিমালা তৈরি না করে এই ধরনের অনুমতি বাংলাদেশের চলচ্চিত্রের জন্য মোটেও কল্যাণকর নয়। হিন্দি ছবির বিপরীতে বাংলাদেশের যে চলচ্চিত্র রপ্তানি করা হচ্ছে তার গুণগতমান এবং রপ্তানিকৃত চলচ্চিত্র ভারতে কতগুলো হলে প্রদর্শিত হলো এবং বাংলাদেশের চলচ্চিত্রগুলো ব্যবসা সফল হচ্ছে কি না, এই বিষয়ে দেখভাল করার কোনো কর্তৃপক্ষ তৈরি করা হয়নি।

 

ফলে কম মান সম্পূর্ণ বাংলাদেশের চলচ্চিত্র রপ্তানি দেখিয়ে ভারতের বিগ বাজেটের একটি চলচ্চিত্র বাংলাদেশ আমদানি করে কিছু ব্যক্তিত্ব  লাভবান হচ্ছে। দিন শেষে বাংলাদেশের চলচ্চিত্র মারাত্মক হুমকির মুখে পড়বে।

 

সদ্য আমদানিকৃত পাঠান, কিসিকা ভাই কিসি কা জান চলচ্চিত্র বিষয় উল্লেখ করে আইনজীবী বলেন যে, এসব চলচ্চিত্র আসার কারণে বাংলাদেশের অনেক মুক্তিপ্রাপ্ত ছবি সঠিক সময় হলে প্রদর্শিত হতে পারছে না এবং হল মালিক বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শন করতে অনীহা প্রকাশ করছেন।

 

একুশে সংবাদ/ন.প.প্র/জাহা

Link copied!