AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বেগম রোকেয়ার লেখা থেকে নির্মিত হলো স্প্যানিশ চলচ্চিত্র


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
০৪:২০ পিএম, ৪ অক্টোবর, ২০২৪
বেগম রোকেয়ার লেখা থেকে নির্মিত হলো স্প্যানিশ চলচ্চিত্র

বাঙালি নারী‌ জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার লেখা ‘সুলতানাস ড্রিম’ বা ‘সুলতানার স্বপ্ন’ অবলম্বনে অ্যানিমেশন সিনেমা বানিয়েছেন স্প্যানিশ নারী নির্মাতা ইসাবেল এরগেরা। ১৭ নভেম্বর স্পেনে মুক্তি পাবে সিনেমাটি।চলচ্চিত্রটির নাম রাখা হয়েছে ‘এল সুয়েনিও দে লা সুলতানা’। দৈর্ঘ্য ১ ঘণ্টা ২০ মিনিট। নির্মাতা ইসাবেল এরগেরার সঙ্গে যৌথভাবে ছবিটির চিত্রনাট্য লিখেছেন তার জীবনসঙ্গী জিয়ানমার্কো সেরা।

সংবাদমাধ্যমে নির্মাতা ইসাবেল বলেন, ২০১২ সালে দিল্লি গিয়েছিলাম। প্রবল বৃষ্টির মধ্যে একদিন একটি আর্ট গ্যালারিতে আশ্রয় নিই। সেখানে সুলতানাস ড্রিম বইটি খুঁজে পাই। অনেক আগে লেখা একটি বই। তাতে নারীদের একটি ভিন্ন পৃথিবী কল্পনা করা হয়েছে! বইটি পড়ে অবাক হয়েছি। সেদিনই সিদ্ধান্ত নিই- এ নিয়ে সিনেমা বানাব আমি।

সিনেমার কাজে কয়েকবার ভারতে এসেছেন ইসাবেল। সেখানে বিভিন্ন জায়গা থেকে আসা নারীদের নিয়ে কর্মশালার আয়োজন করেন। নির্মাতা তাদের কাছে জানতে চান, ১০০ বছরেরও বেশি সময় আগের লেখা ওই বইয়ের বিষয়বস্তু বর্তমানে কতটা প্রাসঙ্গিক। এ ছাড়াও তিনি সারা পৃথিবীর নামী চিত্রশিল্পীদের পরামর্শ নিয়েছেন।

আট বছরের গবেষণা শেষে ২০২০ সালে ‘সুলতানাস ড্রিম’ নিয়ে কাজ শুরু করেন ইসাবেল। নির্মাতা জানিয়েছেন, বিভিন্ন উৎসবে দেখানোর পর চলতি বছরের ১৭ নভেম্বর স্পেনে মুক্তি পাবে ছবিটি।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত উপন্যাসিকাটি ১৯০৫ সালে মাদ্রাজের দ্য ইন্ডিয়ান লেডিজ ম্যাগাজিন (The Indian Ladies‍‍` Magazine)-এ সুলতানা’স ড্রিম (Sultana‍‍`s Dream) শিরোনামে প্রথম প্রকাশিত হয়। ১৯০৮ সালে এটি পুস্তিকা আকারে প্রকাশিত হয়। উপন্যাসিকাটি বাংলায় প্রথম প্রকাশিত হয় ১৯২২ সালে মতিচূর ২য় খণ্ডে সুলতানার স্বপ্ন নামে।

স্পেনের সান সেবাস্তিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে স্থান পেয়েছে ‘এল সুয়েনিও দে লা সুলতানা’। ২২ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এ উৎসবের ৭১তম আসর। ২৫ সেপ্টেম্বর উৎসবে প্রথমবারের মতো সিনেমাটি দেখানো হবে। এতে বাঙালি সংগীতশিল্পী মৌসুমী ভৌমিকের লেখা একটি গানও থাকছে বলে জানা গেছে। সেটির সংগীতায়োজন করেছেন তাজদির জুনায়েদ, গেয়েছেন দীপান্বিতা আচার্য। স্পেন ও জার্মানির পাঁচটি প্রতিষ্ঠান প্রযোজনা করেছে চলচ্চিত্রটি। সিনেমাটিতে বাংলা, ইংরেজি, হিন্দি, ইতালিয়ান, স্প্যানিশ ও বাস্ক ভাষা ব্যবহার করা হয়েছে।

একুশে সংবাদ/ এস কে

 

 

Link copied!