AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দূষিত শহরের তালিকা, ঢাকা ১২ নম্বরে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:০৪ পিএম, ২৫ জুলাই, ২০২৪
দূষিত শহরের তালিকা, ঢাকা ১২ নম্বরে

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ ঢাকা ১২ নম্বরে অবস্থান করছে। এই সময়ে রাজধানী শহর ঢাকার বাতাসের মান সহনীয় পর্যায়ে রয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান বিষয়ক ওয়েবসাইট আইকিউএয়ারে দেখা গেছে, ঢাকার বাতাস ৯৫ স্কোর নিয়ে মানসূচকে আছে। বায়ু মানের এই স্কোরকে বলা হয়েছে মডারেট বা সহনীয়।

বর্তমানে বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ইরাকের রাজধানী বাগদাদ ২০০ স্কোর নিয়ে শীর্ষে এবং পাকিস্তানের লাহোর ১৭৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। ইন্দোনেশিয়ার জাকার্তা ১৫৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। প্রতিবেশী দেশ ভারতের দিল্লি আজ ১১৩ স্কোর নিয়ে ৮ নম্বরে অবস্থান করছে।

বায়ুমান অনুযায়ী, স্কোর ০ থেকে ৫০ এর মধ্যে থাকলে তাকে ভালো; ৫১ থেকে ১০০ স্কোরকে ‍‍`সহনীয়‍‍`; ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’; ১৫১ থেকে ২০০ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’; ২০১ থেকে ৩০০ স্কোরকে ‘খুবই অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!