AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাড়ছে অ্যান্টার্কটিকার ওপর ওজোন স্তরের ছিদ্র


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:৫৩ পিএম, ৮ অক্টোবর, ২০২৩
বাড়ছে অ্যান্টার্কটিকার ওপর ওজোন স্তরের ছিদ্র

ছোট থেকে ক্রমেই বড় হচ্ছে বায়ুমণ্ডলের ওজোন স্তরের ছিদ্র। অ্যান্টার্কটিকার উপরে ওজোন স্তরে এই বছরের ছিদ্রটি এখনও পর্যন্ত দেখা সবচেয়ে বড় ছিদ্র হয়ে উঠেছে। ধারণা করা হচ্ছে, টোঙ্গা উপকূলে সাগরের গভীরে ডুবো আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এর জন্য দায়ী। কারণ ওই বিস্ফোরণ বায়ুমণ্ডলের উপরিভাগ স্ট্রাটোস্ফিয়ারে প্রচুর জলীয় বাষ্প ছুড়ে দিয়েছিল। এই জলীয় বাষ্প মেরু স্ট্রাটোস্ফিয়ারিক মেঘ তৈরি করতে পারে যেখানে প্রচুর সিএফসি তৈরি হওয়া সম্ভব।

উপগ্রহ চিত্রগুলিতে দেখা গেছে, হুঙ্গা টোঙ্গা হুঙ্গা হাপাই আগ্নেয়গিরির  বিস্ফোরণে অগ্নুৎপাতের ফলে ধোঁয়া এবং ছাই বাতাসে ছড়িয়ে পড়ে।ইউরোপীয় স্পেস এজেন্সির (ESA) কোপার্নিকাস সেন্টিনেল-৫পি  উপগ্রহ দেখেছে যে ওজোন গর্তটি ১৬সেপ্টেম্বর, ২০২৩-এ প্রায় ২৬ মিলিয়ন বর্গ কিলোমিটার এলাকায় পৌঁছেছে। অনুসন্ধানগুলি পরামর্শ দেয় যে এই ব্যবধানটি এখন পর্যন্ত পর্যবেক্ষণ করা বৃহত্তম মৌসুমি গর্তগুলির মধ্যে একটি হয়ে উঠেছে।

পূর্বে, বৃহত্তম ওজোন গর্তটি দেখা গিয়েছিলো  ২০০০ সালে, যখন এটি প্রায় ২৮.৪মিলিয়ন বর্গ কিলোমিটার এলাকায় পৌঁছেছিল। ইএসএ বলেছে যে গর্তটি, যাকে বিজ্ঞানীরা ‍‍`ওজোন-ক্ষয়কারী এলাকা‍‍` বলে উল্লেখ করেছেন সেটি ব্রাজিলের আকারের প্রায় তিনগুণে পৌঁছেছে।  মহাকাশ সংস্থা ব্যাখ্যা করেছে কিভাবে ওজোন গর্ত পরিমাপ করা হয়।  ওজোন ছিদ্রের  মাত্রা ঘন ঘন পরিবর্তিত হয়, ওজোন গর্তের আকার আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত বৃদ্ধি পায়।

মেরু ঘূর্ণি দুর্বল হতে শুরু করে এবং অবশেষে বিলুপ্ত হতে শুরু করে কারণ দক্ষিণ গোলার্ধের স্ট্র্যাটোস্ফিয়ারিক তাপমাত্রা বাড়তে শুরু করে। ইএসএ জানিয়েছে যে ডিসেম্বরের শেষ নাগাদ ওজোন স্তর স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। ওজোন স্তরটি মূলত পৃথিবীর স্ট্র্যাটোস্ফিয়ারের একটি অঞ্চল যা সূর্যের অতিবেগুনী বিকিরণকে শোষণ করে। অতিবেগুনি রশ্মির কারণে হতে পারে ত্বকের ক্যান্সার, চোখের সমস্যা বা ফসলের ক্ষতি। ১৯৯০-এর দশকের শেষ দিকে ওজোন স্তরের ক্ষতিটি ছিল সবচেয়ে খারাপ অবস্থায়।

ওজোন স্তর হল ওজোনের একটি উচ্চ ঘনত্ব, যা এক ধরনের অক্সিজেন অণু যাতে দুটির পরিবর্তে তিনটি পরমাণু থাকে। কোপার্নিকাস সেন্টিনেল-৫পি  আমাদের বায়ুমণ্ডল নিরীক্ষণের জন্য নিবেদিত প্রথম কোপার্নিকাস স্যাটেলাইট। এটি ২০১৭ সালের অক্টোবরে চালু করা হয়েছিল। এটি কোপার্নিকাস সেন্টিনেল মিশনের বহরের অংশ যা ESA ইউরোপীয় ইউনিয়নের পরিবেশগত পর্যবেক্ষণ কর্মসূচির সাথে সম্পৃক্ত ।

একুশে সংবাদ/এসআর

Link copied!