AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেনো শুকিয়ে যাচ্ছে আমাজন রেইনফরেস্টের নদীগুলো?


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:৫৭ পিএম, ২০ অক্টোবর, ২০২৩
কেনো শুকিয়ে যাচ্ছে আমাজন রেইনফরেস্টের নদীগুলো?

ব্রাজিলের আমাজন রেইনফরেস্টের নদীগুলোতে পানির স্তর উল্লেখযোগ্যভাবে হ্রাস পাচ্ছে। এটি লক্ষ লক্ষ মানুষের জীবনকে ব্যাহত করে এবং জঙ্গলের বাস্তুতন্ত্রের ক্ষতি করে।

মানাউস, এই অঞ্চলের বৃহত্তম শহর, যেখানে রিও নিগ্রো আমাজন নদীর সাথে মিলিত হয়েছে, এর পানির স্তর ১৩.৫৯মিটার (৪৪.৬ ফুট) রেকর্ড করা হয়েছে, এক বছর আগেও নদীতে পানির স্তর রেকর্ড করা হয়েছিল ১৭.৬০ মিটার।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯০২ সালে রেকর্ড নেয়ার পর থেকে এটি সর্বনিম্ন স্তর, যা ২০১০ সালের সর্বকালের সর্বনিম্ন রেকর্ডকে অতিক্রম করেছে। আমাজন নদীর পানি দ্রুত শুকিয়ে যাওয়ার জেরে উপনদীগুলিতে নৌকাগুলি আটকে যাচ্ছে। প্রত্যন্ত জঙ্গলের গ্রামগুলিতে খাদ্য ও পানি সরবরাহে সমস্যা হচ্ছে, পাশাপাশি নদীতে পানির তাপমাত্রা বৃদ্ধির কারণে ১০০ টিরও বেশি ডলফিনের মৃত্যু হয়েছে।

ব্রাজিল সরকারের দুর্যোগ সতর্কতা কেন্দ্র সেমাডেন অনুসারে, অ্যামাজনের কিছু এলাকায় ১৯৮০সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সর্বনিম্ন বৃষ্টিপাত দেখা গেছে।

ব্রাজিলের বিজ্ঞান মন্ত্রণালয় এই বছরে এল নিনোর সূচনার জন্য খরাকে দায়ী করেছে, যা বিশ্বব্যাপী চরম আবহাওয়ার নিদর্শন বয়ে এনেছে। এই মাসের শুরুর দিকে একটি বিবৃতিতে, মন্ত্রণালয় বলেছে যে তারা আশা করে যে খরা অন্তত ডিসেম্বর পর্যন্ত স্থায়ী হবে, যখন এল নিনোর প্রভাব সর্বোচ্চ পর্যায়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

অ্যামাজনাস রাজ্যের নাগরিক প্রতিরক্ষা সংস্থা অনুসারে, যেখানে মানাউস অবস্থিত সেখানে খরা ৪ লক্ষ ৮১ হাজার মানুষকে প্রভাবিত করেছে। গত সপ্তাহের শেষের দিকে, ব্রাজিলিয়ান এনজিও ফান্ডাকাও অ্যামাজোনিয়া সাস্টেনটাভেল (এফএএস) এর কর্মীরা মানাউসের কাছে শুকনো অঞ্চল জুড়ে গ্রামের দুর্বল মানুষগুলির কাছে খাবার এবং অন্যান্য সরবরাহ পৌঁছে দিতে এগিয়ে আসেন। খরা তাদের খাদ্য, পানি এবং ওষুধের অ্যাক্সেসকে হুমকির মুখে ফেলেছে, যা সাধারণত নদীপথে পরিবহন করা হয়।

সান্তা হেলেনা ডো ইঙ্গলেসের একজন নেতা নেলসন মেন্ডনকা বলেন, যদিও কিছু এলাকায় এখনও ক্যানো দ্বারা পৌঁছানো যায়, তবে অনেক নৌকা নদীতে চলাচল করতে পারেনি, তাই বাধ্য হয়ে ট্রাক্টর বা পায়ে হেঁটে পণ্য পরিবহন করা হচ্ছে। সূত্র :  ইকোনোমিক টাইমস

একুশে সংবাদ/এসআর

Link copied!