AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পণ্য উদ্ভাবনে এআই ও রোবোটিকস


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:০৫ পিএম, ১৮ ডিসেম্বর, ২০২৩
পণ্য উদ্ভাবনে এআই ও রোবোটিকস

ক্লিনারের কাজ থেকে শুরু করে রেস্টুরেন্টে স্মার্ট রোবটের ফুড ডেলিভারি, ইন্টেলিজেন্ট রোবোটিকস এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। তবে, শুধু কফি পরিবেশনের মধ্যেই এর কাজ সীমাবদ্ধ নয়, উন্নত প্রযুক্তির এসব মেশিন ইতোমধ্যে ম্যানুফ্যাকচারিং এমনকি আরঅ্যান্ডডি (রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট) এর ক্ষেত্রেও বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এ ক্ষেত্রে নেতৃত্বদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো অপো। 

এআই প্রযুক্তি ও রোবোটিক্সের মাধ্যমে পণ্যের আরঅ্যান্ডডি ত্বরান্বিত করা প্রোগ্রাম ডেভেলপমেন্টের পাশাপাশি হার্ডওয়্যার ও সফটওয়্যারের পারফরম্যান্স পরীক্ষার জন্য অপো-তে চালু করা হয়েছে ইন্টেলিজেন্ট রোবোটিকস আর্মস। স্বাভাবিকভাবে এ রোবটগুলোকে এমন সব কাজ সম্পাদনের জন্য ডিজাইন করা হয়েছে, যেগুলো মানুষের চেয়ে আরও নির্ভুল ও ধারাবাহিকতা বজায় রেখে কাজ করতে সক্ষম। আউটপুট বৃদ্ধির মাধ্যমে এগুলো দিনে ২৪ ঘণ্টা, সপ্তাহে ৭ দিন অবিরাম কাজ করতে পারে।

অপো ইন্টেলিজেন্ট ইমেজিং ল্যাব: উন্নয়ন প্রক্রিয়ায় প্রতিটি অপো স্মার্টফোন ক্যামেরার শত শত টেস্ট সম্পাদন করা হয়। চীনের ডংগুয়ানের ইন্টেলিজেন্ট ইমেজিং ল্যাবে, অপো ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি পরীক্ষার জন্য বিভিন্ন দৃশ্যের রেপ্লিকা তৈরি করা হয়। এক্ষেত্রে সাধারণ কিছু ইউজার সিনারিও রাখা হয়েছে। যেমন- একটি রেস্টুরেন্ট, একটি বার, একটি কারাওকে রুম এবং একটি শপিং মল। 

অপো এনএফসি ল্যাব: পড়া এবং লেখার নির্ভুলতা নিশ্চিত করতে অপো এনএফসি ল্যাবের বিভিন্ন ধরনের এনএফসি টার্মিনালে প্রতিটি স্মার্টফোন কয়েক হাজার রাউন্ড পরীক্ষার মধ্য দিয়ে যায়। পুরো ল্যাবটি স্মার্ট রোবোটিক আর্মস দিয়ে পরিপূর্ণ করেছে অপো, যেখানে এ ইন্ডাস্ট্রির ক্ষেত্রে একটি শীর্ষস্থানীয় অটোমেটেড টেস্টিং প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব। ফলে কারো উপস্থিতি ছাড়াই দিনে ২৪ ঘণ্টা এ প্রক্রিয়া চলতে পারে। 

অপো অ্যান্ডেসব্রেইন (বিনহাইওয়ান বে) আইডিসি: কার্বন নিঃসরণ কমাতে অবকাঠামো ও ব্যবসায়িক উদ্ভাবন একীভূত করার জন্য কোম্পানির একাগ্রতার উদাহরণ হলো অপো অ্যান্ডেসব্রেইন (বিনহাইওয়ান বে) আইডিসি। ডেটা সেন্টারটি কুলিং সার্কুলেশনের জন্য বৃষ্টির পানি সংগ্রহের ব্যবস্থাকে ব্যবহার করে থাকে। এটি হাই-পারফরম্যান্স জিপিইউ সার্ভার ক্লাস্টারের জন্য এয়ার কুলিং এর পরিবর্তে ইমারশন কুলিং ব্যবস্থা গ্রহণ করেছে, যা এনার্জি সক্ষমতার ক্ষেত্রে অসাধারণ উন্নতি সাধন করেছে।

প্রায় দুই দশক ধরে অপো নিজেদের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করে চলেছে। আগামী দিনগুলোতে, স্মার্ট লাইফ এক্সপেরিয়েন্স পেতে উদ্ভাবনী পণ্য ও প্রযুক্তি উন্নয়ন এবং গ্লোবাল ইউজারদের ক্ষমতায়নে নিজেদের প্রচেষ্টা অব্যাহত রাখবে প্রতিষ্ঠানটি।

একুশে সংবাদ/এস কে  

Link copied!