AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রতিবন্ধী ব্যক্তির কল্যাণে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে গুরুত্ব


Ekushey Sangbad
শাহনাজ বেগম
০৫:০৪ পিএম, ৩১ মে, ২০২৪
প্রতিবন্ধী ব্যক্তির কল্যাণে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে গুরুত্ব

প্রতিবন্ধীতা অভিশাপ নয়। জন্মের সময় জিনগত সমস্যার কারণে যে কোন শিশু প্রতিবন্ধী হয়ে জন্ম নিতে পারে। বিল্লাল হোসেন একজন প্রতিবন্ধী ব্যক্তি। ঘাড়ের দিকে কুঁজো বলে সোজা হয়ে চলতে পারে না। রুপগঞ্জ প্রেসক্লাব অফিস কর্মচারিকে তিনি বিভিন্ন কাজে সহায়তা করেন। কোন কোন সাংবাদিক তাকে কিছু আর্থিক সহায়তা দেন, তা দিয়ে সাধারণভাবে খেয়ে পরে চলতে পারে বলে জানান ৩৪ বছর বয়সী রুপগঞ্জের নগরপাড়ার বিল্লাল।

সম্প্রতি রুপগঞ্জ প্রেসক্লাবে বিল্লালকে দেখে সরকারের সহায়তা কেন্দ্রগুলোর ব্যাপারে খোঁজ নেয়ার পরামর্শ দিলাম। দেশের জেলা উপজেলাসহ প্রত্যন্ত অঞ্চলে প্রতিবন্ধী ব্যক্তিদের সুযোগ সুবিধার জন্য সরকারের কয়েকটি পরিকল্পনার মধ্যে রয়েছে প্রতিবন্ধী ব্যক্তির সেবা কেন্দ্র।

২০০৯-২০১০ অর্থ বছরে দেশের পাঁচটি জেলায় পরীক্ষামূলকভাবে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হয়। এসব কেন্দ্রের সাফল্যের ভিত্তিতে ২০১৪-১৫ সালে অর্থ বছর পর্যন্ত দেশের ৬৪ জেলায় ১০৩টি কেন্দ্র চালু করা হয়।

ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশ এর আহ্বায়ক ও সাইটসেভার্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও জানান, গ্লোবাল ডিজঅ্যাবিলিটি সামিট ২০২২-এ বাংলাদেশ সরকার ১১টি প্রতিশ্রুতি করেছে, যা একটি ইতিবাচক অগ্রগতি। প্রতিবন্ধিতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার বাস্তবায়ন নিশ্চিত করা এর মধ্যে অন্যতম প্রতিশ্রুতি। এই লক্ষ্যে সরকারের সঙ্গে উন্নয়ন সহযোগীদের একযোগে কাজ করা প্রয়োজন।

একটি অন্তর্ভুক্তিমূলক, প্রবেশগম্য ও টেকসই কোভিড-১৯ পরবর্তী সমতার বাংলাদেশ গড়ে তুলতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন এবং প্রতিবন্ধিতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন প্রয়োজন।

রাজধানী ঢাকার অদূরে মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার দেলভু গ্রামের বাসিন্দা প্রতিবন্ধী বিনয় দাস একজন প্রতিবন্ধী ব্যক্তি। ছোটবেলা থেকেই তার ডান হাত অকার্যকর। বিনয়ের বাবা মা কবিরাজের চিকিৎসা করালেও তার হাতের তেমন উন্নতি হয়নি। প্রাতিষ্ঠানিক শিক্ষা তেমন নেই বিনয়ের। তবে নাম স্বাক্ষর করতে পারেন। প্রতিবেশীর সাহায্য ও সহযোগিতায় অল্প কিছু রোজগার করলেও সংসারে টানাপোড়েন ছিল। বর্তমানে দুই সন্তানের জনক বিনয় উপজেলার সমাজসেবা অফিস থেকে কিছু ঋণ নিয়ে একটি দোকান চালাচ্ছেন। এছাড়াও তিনি প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন। ৩ মাস অন্তর ২৬০০ টাকা তার মোবাইল ফোনে নগদের মাধ্যমে পেয়ে যান। তা দিয়ে তিনি দুই সন্তানের লেখাপড়ায় খরচ চালাতে পারছেন।

শ্রীনগর উপজেলার প্রতিবন্ধী ব্যক্তির হালনাগাত তথ্য জানিয়ে সমাজসেবা কর্মকর্তা মাহফুজা পারভীন বলেন, জরিপকৃত প্রতিবন্ধীর সংখ্যা ২,৯৩৭ জন। ভাতা পাচ্ছেন ২,৭৮৩, উপবৃত্তি প্রাপ্ত শিশুর সংখ্যা ৮০ এবং সুবর্ণ নাগরিক কার্ড প্রদানের সংখ্যা ২,৮৬৩ জন। প্রতিবন্ধিতা বিষয়ক আইন এবং তা বাস্তবায়নে ২০১৮ সালে জাতীয় কর্মপরিকল্পনা তৈরি করা হয়। এর ওপর ভিত্তি করে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদে কতগুলো লক্ষ্যমাত্রা ঠিক করা হয়। প্রতিবন্ধিতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন হলে জাতীয় উন্নয়নে প্রতিবন্ধীদের অংশগ্রহণ বৃদ্ধি পাওয়ার লক্ষ্যে এই পরিকল্পনা তৈরি করা হয়।

ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে গড়ে প্রতিদিন ৪০ থেকে ৫০ জন সেবা নিয়ে থাকেন বলে জানান কেন্দ্রটির প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোঃ হাফিজ আল আসাদ। প্রতিবন্ধী ছাড়াও যারা ঝুঁকিতে আছে তাদেরও এই সেবার আওতায় আনা হয়।

সেবাগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিজিওথেরাপি। যেমন, মুখ বেঁকে যাওয়া, আঁকা বাঁকা অঙ্গ, মেরুদন্ড বেঁকে যাওয়া, কোমরের ব্যথা, হাত-পা অবশ হওয়া, হাত-পা ঝিনঝিন করা, স্ট্রোক, প্যারালিসিস, আঘাতজনিত ব্যথা ইত্যাদি। এছাড়াও অকুপেশনাল থেরাপি, স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি, কাউন্সেলিং করা বা পরামর্শ দেয়া।

সেবা কেন্দ্রর ফিজিও থেরাপিস্ট সেলিম রেজা বলেন, উপজেলার বিভিন্ন এলাকা থেকে যথা ইউনিয়ন পর্যায় থেকে চেয়ারম্যানের পরামর্শে সেবা কেন্দ্রে আসেন অনেক প্রতিবন্ধী ব্যক্তি। তাদের প্রয়োজনানুযায়ী হুইলচেয়ার, সাদাছড়ি, ট্রাই-সাইকেল ইত্যাদি বিনামূল্যে প্রদান করা হয়।

 

Link copied!