AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাইবার নিরাপত্তায় কাজ করে যাচ্ছেন বাংলাদেশি তরুণরা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৪৮ পিএম, ১১ সেপ্টেম্বর, ২০২৪
সাইবার নিরাপত্তায় কাজ করে যাচ্ছেন বাংলাদেশি তরুণরা

আধুনিক বিশ্বায়নের যুগে অন্যতম পরিচিত শব্দবন্ধটি হলো সাইবার সিকিউরিটি বা সাইবার নিরাপত্তা। এটি আমাদের ইন্টারনেটের নিরাপদ ব্যবহার নিশ্চিত করে। প্রতিনিয়ত পত্রিকা ও অন্যান্য গণমাধ্যমে দেখা যাচ্ছে সাইবার অপরাধগুলোর সংখ্যা ক্রমাগত আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে, যার প্রভাব পড়ছে ভুক্তভোগীর ব্যক্তিজীবনে। সাম্প্রতিক সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তা নামক এমন এক প্রযুক্তির কথা ছড়িয়ে পড়েছে, যা শুধু তথ্যপ্রযুক্তিতে নতুন মাত্রা যোগ করেছে তা নয়, এটি আধুনিক বিশ্বকেই পরিবর্তন করার ক্ষমতা রাখে।

দেশের ভূখন্ডে সাইবার নিরাপত্তায় কাজ করে যাচ্ছেন বাংলাদেশি তরুণ উদ্যোক্তা (নাজমুল হক সজীব) ও তার টিম (টেক ডাউন ফাইটার্স)।

নাজমুল হক সজীব ওরফে (ইভান) একজন সফল উদ্যোক্তা নেত্রকোনা জেলার আবু আব্বাস কলেজের  থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে  অনার্স ফাইনাল পরিক্ষা দেয় নাজমুল,  তিনি গড়ে তোলেন (ঞধশব উড়হি ঋরমযঃবৎং ) নামে একটি সাইবার নিরাপত্তা বিষয়ক আইটি   প্রতিষ্ঠান। যার মাধ্যমে দেশের বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সাইবার বিষয়ক সাপোর্ট দিয়ে থাকেন। ভারত সহ কয়েকটি দেশের বে—সরকারী আইটি এক্সপার্টদের সাথে, (ঘধুসঁষ ঐধয়ঁব ঝড়লরন)  দীর্ঘ দিন যাবৎ কাজ করে আসছেন। দেশের গন্ডি পেরিয়ে নাজমুল   ও তার প্রতিষ্ঠান বিভিন্ন ব্যক্তিদের ফেসবুক আইডি পেইজ  রি —কভার এবং ব্লু ভেরিফাই , ওয়েব সাইট সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার নিরাপত্তা বিঘ্নিত হলে কাজ করে থাকেন।

এছাড়া ওয়েব সাইট নিরাপত্তা জোরদার করার জন্য আইটি সাপোর্ট দিয়ে যাচ্ছেন তিনি। (ঘধুসঁষ ঐধয়ঁব ঝড়লরন) ও তার টিম টেক ডাউন ফাইটার্স  ইতিমধ্যে অনেক উল্লেখযোগ্য কাজ করে সারা ফেলে দিয়েছেন পুরো দেশে। তথ্যমতে, ২০২১ সাল থেকে (নাজমুল হক সজীব) টেক ডাউন ফাইটার্স এর সিইও হিসেবে কাজ করে আসছেন। তার নেতৃেত্বে বাংলাদেশ ও বিদেশী অবস্থানরত ১০০+ তরুণ কাজ করে যাচ্ছেন তথ্য প্রযুক্তির সহায়তা দেওয়ার জন্য। ইতিমধ্যে নাজমুল হক সজীব বলেন, আমি ও আমার টীম  দেশের জন্য কাজ করছি।

আমি বাংলাদেশ এর যতগুলো  সরকারি এবং বেসরকারি মাধ্যমিক  স্কুল, কলেজ এবং ইউনিভার্সিটি  আছে সব গুলোতে ইন্টারনেট ব্যবহার এর সচেতন মূলক ফ্রী সেমিনার করতে চাই, আমরা বাংলাদেশ  সরকারের পাশে একসাথে কাজ করতে ইচ্ছুক। যদি আমরা রাষ্ট্রীয় সহযোগিতা বা পৃষ্ঠপোষকতা পাই তাহলে আমরা আমাদের সবটুকু দিয়ে দেশের স্বার্থে, দেশের সাইবার নিরাপত্তার স্বার্থে কাজ করে যাব ইনশাআল্লাহ।
 

একুশে সংবাদ/এনএস

Link copied!