AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিকুনগুনিয়া টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৩৪ পিএম, ১০ নভেম্বর, ২০২৩
চিকুনগুনিয়া টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

প্রথমবারের মতো চিকুনগুনিয়া ভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। গতকাল বৃহস্পতিবার এ অনুমোদন দেয়া হয়। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউরোপের ভ্যালনেভা দ্বারা উদ্ভাবিত ভ্যাকসিনটি ‘এলেক্সচেক’ নামে বাজারজাত করা হবে। টিকাটি ১৮ বছর বা তদুর্ধ্ব ভ্যক্তিদের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

চিকুনগুনিয়া ভাইরাস আক্রান্ত ব্যক্তি প্রচণ্ড জ্বর ও অস্থিসন্ধিতে ব্যথা অনুভব করেন। আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আমেরিকার কিছু অঞ্চলে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব বেশি দেখা যায়।

এফডিএর প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি চিকুনগুনিয়া ভাইরাস নতুন কিছু অঞ্চলেও ছড়িয়ে পড়েছে। ফলে বিশ্বব্যাপী এ রোগের প্রকোপ বেড়েছে। সারা বিশ্বে গত ১৫ বছরে ৫০ লাখেরও বেশি মানুষের শরীরে চিকুনগুনিয়া ভাইরাস সনাক্ত করা হয়েছে।

এফডিএর জ্যেষ্ঠ কর্মকর্তা পিটার মার্কস বলেন, চিকুনগুনিয়া ভাইরাসের সংক্রমণ গুরুতর রোগ এবং দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। বিশেষ করে বয়স্ক ব্যক্তিদের জন্য এটি বেশি বিজ্জনক। এই টিকার অনুমোদনের ফলে চিকুনগুনিয়া প্রতিরোধে গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, টিকাটির অনুমোদন দেয়ার আগে উত্তর আমেরিকায় সাড়ে ৩ হাজার মানুষের ওপর দুই ধাপে ক্লিনিকাল ট্রায়াল দেয়া হয়েছিল। তখন টিকাটির পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে রোগীদের মাথাব্যথা, ক্লান্তি, পেশী এবং জয়েন্টে ব্যথা, জ্বর এবং বমি বমি ভাব দেখা গিয়েছিল। ট্রায়ালের সময় ১ দশমিক ৬ শতাংশের শরীরে গুরুতর প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। এদের মধ্যে দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!