AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বার্ড ফ্লু থেকে আরেক মহামারির আশঙ্কা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:২৪ পিএম, ১৪ মার্চ, ২০২৪
বার্ড ফ্লু থেকে আরেক মহামারির আশঙ্কা

বার্ড ফ্লু সাধারণভাবে ফ্লু বা ইনফ্লুয়েঞ্জা জাতীয় একটি রোগ। এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নামক ভাইরাসের সংক্রমণে এই রোগটি হয়ে থাকে। বার্ড ফ্লু ভাইরাসের নাম এইচফাইভএনওয়ান। বিভিন্ন দেশের সরকার এবং গবেষকরা বার্ড ফ্লুর সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তবে ইতিমধ্যেই বার্ড ফ্লু মহামারি হয়তো ছড়িয়ে পড়ছে বলে দাবি করেছেন যুক্তরাজ্যের একজন গবেষক।

‘দ্য মেট্রো’ সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

করোনাভাইরাসের মতো বার্ড ফ্লুয়ের উৎসও অজানা। কিন্তু ধারণা করা হয় অন্য কোনো প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে দুটোই। এখন পর্যন্ত মানুষ থেকে মানুষে বার্ড ফ্লু সংক্রমিত হওয়ার ঘটনা খুব বেশি ঘটেনি। তবুও বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে এই ভাইরাসটি মহামারি হয়ে উঠতে পারে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ২০২০ সাল থেকে ২৬টি দেশে বিভিন্ন স্তন্যপায়ী প্রজাতিতে ছড়িয়েছে বার্ড ফ্লু- যার মাঝে শ্বেতভালুক এবং পেঙ্গুইন পর্যন্ত আছে। আর এতে মৃত্যুর সংখ্যা বেশ ভয়াবহ।

তিনি জানান, ২০২০ সালের পর থেকে বার্ড ফ্লু দ্রুত ছড়াচ্ছে। ১৯৯৭ সালের দিকে চীনে গৃহপালিত হাঁসের মাঝে প্রথম দেখা দেয় বার্ড ফ্লু। এরপর থেকে তা বিভিন্ন মহাদেশে ছড়িয়ে পড়েছে। পাখি ছাড়াও অন্যান্য প্রজাতিতে দেখা দিচ্ছে বার্ড ফ্লু।

তিনি আরও জানান, মহামারি ঠেকাতে বার্ড ফ্লু নিয়ে গবেষণা এবং নজরদারির বিকল্প নেই। তবে এই মুহূর্তে সবচেয়ে জরুরি হলো, গৃহপালিত হাঁস-মুরগির মাঝে বার্ড ফ্লুয়ের প্রকোপ কমিয়ে আনা। এর জন্য পোলট্রি ফার্মিং পদ্ধতিতেই আমূল পরিবর্তন আনা উচিত।


একুশে সংবাদ/ম.ন.প্র/জাহা

 

Link copied!