AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চলতি বছর ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৪৫ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২৪
চলতি বছর ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু হয়েছে। যা চলতি বছরে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে ১০২ জন মারা গেলেন। এর বাইরেও গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৩৪ জন। মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে। এ সময় আরও জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৩৪ জন।

এর আগের দিন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৬১৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় মৃত্যু হয়েছে এক জনের। হাসপাতালে ভর্তি রোগীর মধ্যে চট্টগ্রাম বিভাগে ৯৪ জন, ঢাকা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ১০৪, ঢাকা উত্তর সিটিতে ১৭৫, ঢাকা দক্ষিণ সিটিতে ১৩৭, খুলনা বিভাগে ৬০ ও ময়মনসিংহ বিভাগে ৬ জন রয়েছেন। এ ছাড়াও বরিশাল বিভাগে ২৪ জন, রাজশাহী বিভাগে ১৩ জন এবং রংপুর বিভাগে ২ জন নতুন রোগী ভর্তি হয়েছেন।

একই সময়ে সারাদেশে ৫৫৪ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এ নিয়ে চলতি বছর ছাড়পত্র পেয়েছেন ১৪ হাজার ৫৪৬ জন। চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত মোট ১৬ হাজার ২৮৫ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় মৃত্যু হয়েছে ১০২ জনের।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী ২০০০ সালে দেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ব্যাপকভাবে শুরু হয়। ২০২২ সাল পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৪ হাজার ২৪৬ জন। আর মৃত্যু হয়েছে ৮৫৩ জনের। দেশের ইতিহাসে ডেঙ্গুতে সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যু হয়েছে গত বছর। এ সময় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৭০৫ জনের।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!