AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২০২৬ সালে আসছে ফোল্ডিং আইফোন


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৯:১৮ পিএম, ২৫ জুলাই, ২০২৪
২০২৬ সালে আসছে ফোল্ডিং আইফোন

আইফোন প্রেমীদের জন্য সুখবর! প্রথমবারের মতো ফোল্ডিং স্মার্টফোন নিয়ে আসতে যাচ্ছে অ্যাপল। সম্প্রতি টেক বিজনেস পাবলিকেশন দ্য ইনফরমেশন এক প্রতিবেদনে জানিয়েছে ২০২৬ সালের শুরুতেই বাজারে আসতে পারে অ্যাপলের ফোল্ডেবল বা ফোল্ডিং আইফোন।

ফোল্ডিং স্মার্টফোনের বাজারে স্যামসাং ও মটোরোলা বেশ অনেকদিন ধরেই জনপ্রিয়। গত বছরের মে মাসে আরেক টেক জায়ান্ট গুগলও যোগ দিয়েছে তাদের সাথে। অথচ বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা অ্যাপলের এখনও অভিষেকই হয়নি ফোল্ডেবল স্মার্টফোনের বাজারে। তবে মার্কিন এই প্রতিষ্ঠানটি অনেক দিন ধরেই আইফোনের একটি ফোল্ডিং ভার্সন নিয়ে কাজ করছে বলে কানাঘুষা চলছিলো প্রযুক্তি জগতে। এবারে সেটাই সত্যি হতে যাচ্ছে বলে মনে হচ্ছে।

গত ফেব্রুয়ারিতে প্রকাশিত দ্য ইনফরমেশন-এর অন্য একটি প্রতিবেদনে বলা হয়েছিলো যে, একটি নয় বরং ফোল্ডিং আইফোনের দুটি প্রোটোটাইপ নিয়ে প্রাথমিক পর্যায়ে কাজ করছে অ্যাপল। তবে তাদের সাম্প্রতিক প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, অ্যাপল খুব সম্ভবত একটি ডিজাইন নিয়েই সামনে এগুচ্ছে এবং আভ্যন্তরীণভাবে তারা এটাকে ‘ভি৬৮’ নামে অভিহিত করছে। এর ফলে এটাও অনুমান করা যাচ্ছে যে, ফোল্ডিং আইফোন তৈরির বিষয়টি এখন প্রাথমিক পর্যায় ছাড়িয়ে সাপ্লায়ারদের কাছে তৈরির পর্যায়ে আছে।

প্রতিবেদনটি থেকে আরও জানা যাচ্ছে, ফোল্ডিং আইফোনটি হরাইজন্টালি ফোল্ড হবে, যেমনটা স্যামসাং-এর গ্যালাক্সি জেড ফ্লিপ স্মার্টফোনগুলোতে দেখা যায়। ফোল্ডিং আইফোনের পাশাপাশি একটি ফোল্ডিং আইপ্যাড তৈরির পরিকল্পনা নিয়েও অ্যাপল কাজ করছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ২০২৫ সালে আইফোনের আরও চিকন (থিন) একটি ভার্সন আনারও পরিকল্পনা আছে এই মার্কিন টেক জায়ান্টের।

দেরিতে হলেও ফোল্ডিং স্মার্টফোনের বাজারে অ্যাপলের আগমনকে স্বাগতই জানাবে আইফোনপ্রেমীরা। এখন দেখার বিষয় ম্যাকবুক, আইফোনের বিশ্বব্যাপী সাফল্যের ধারা কতটা বজায় রাখতে পারে অ্যাপলের ফোল্ডিং আইফোন।

 

একুশে সংবাদ/জ.ন.প্র/জাহা

Link copied!