AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মর্যাদাপূর্ণ ‘রোবোসাব ২০২৩’ এ রানার আপ ব্র্যাকইউ ডুবুরি


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৫:৩৯ পিএম, ৮ আগস্ট, ২০২৩
মর্যাদাপূর্ণ ‘রোবোসাব ২০২৩’ এ রানার আপ ব্র্যাকইউ ডুবুরি

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ রোবোটিকস প্রতিযোগিতা রোবোসাব ২০২৩ এ রানার আপ হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের তৈরিকৃত স্বয়ংক্রিয় ডুবোযান ব্র্যাকইউ ডুবুরি। সেই সাথে এই প্রতিযোগিতায় ইনজেনুইনিটি স্পেশাল অ্যাওয়ার্ডও জিতেছে দলটি।

 

রোবোনেশন এর পৃষ্টপোষকতা ও মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাল ইনফরমেশন ওয়ারফেয়ার সেন্টার প্যাসেফিক এর সহ পৃষ্টপোষকতায় এবং ক্যালিফোর্নিয়ার ট্রান্সডেকে অবস্থিত অফিস অফ নেভাল রিসার্চ এর সহযোগিতায় অনুষ্ঠিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতাটি মেরিটাইম ইন্ড্রাস্ট্রিকে যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় সেগুলোর সমাধান করে থাকে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৩১ জুলাই থেকে ৬ আগস্টে অনুষ্ঠিত এবছরের প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠান হতে ৩৪টি দল অংশ নেয়। প্রতিযোগতায় প্রথম হয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর,ব্র্যাক ইউনিভার্সিটি দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে ইউনিভার্সিটি অফ আলবার্টা।

 

বাংলাদেশে পানির নিচে গবেষণার ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় বলে পরিচিত ব্র্যাকইউ ডুবুরি স্বয়ংক্রিয়ভাবে পানির নিচে চলাচলে এবং মেশিন লার্নিং দ্বারা উপাত্ত সংগ্রহে সক্ষম। এটি পানি দূষণ হ্রাস, অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমের ক্ষেত্রে টেকসই সমাধান প্রদান করতে পারে এবং সেই সাথে মানুষের জন্য অভিযান পরিচালনা করা দূরহ এমন ক্ষেত্রে স্বয়ংক্রিয় পর্যবেক্ষণ এবং গবেষণা পরিচালনা করতে পারে। বাংলাদেশের কথা মাথায় রেখে ব্র্যাকইউ ডুবুরির ক্যামেরা দ্বারা অপেক্ষাকৃত কম আলো এবং ঘোলা পানিতেও ভালোমতো দেখা যায়।  স্রোতযুক্ত পানিতে যাতে ভালোমতো কাজ করতে পারে সে জন্য এতে আছে আটটি অত্যাধুনিক থ্রাস্টার।


ব্র্যাকইউ ডুবুরি দলটির উপদেষ্টা হিসেবে রয়েছেন ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর ড. মো. খলিলুর রহমান এবং সহ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন রিসার্চ অ্যাসিসটেন্ট সায়ন্তন রায় অর্ক এবং মো. নাইম হোসেন সৈকত। ব্র্যাকইউ ডুবুরি দলটিতে রয়েছেন প্রায় ৫০জন শিক্ষার্থী। দলনেতার
দায়িত্ব পালন করছেন এটিএম মাসুম বিল্লাহ মিশু এবং সহ দলনেতা হিসেবে রয়েছেন মো. মাহফুজুল হক। উপদলগুলোর নেতৃত্ব দিয়েছেন এসএম মিনুর করিম, নাজমুল হক অমি, শাওনক মো. ইবনে শাহরিয়ার তালুকদার, পার্থ প্রতিম সরকার জয়, সামিয়া আবদুল্লাহ এবং উমামা তাসনুভা আজিজ। দলটিতে কার্যকরী সদস্যের দায়িত্ব পালন করেছেন মাহদি উদ্দিন আহমেদ,সৌমিক হাসান শ্রান্ত, মো. মুশফিক বিল্লাহ এবং মো. সাজ্জাদ হোসেন চৌধুরী।

 

অত্যন্ত মর্যাদাপূর্ণ রোবোসাব ২০২৩ এ ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সাফল্যের ভূয়সী প্রশংসা করেছেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ।

 

তিনি বলেন, ‘ধারাবাহিক সাফল্যের ওপর ভিত্তি করে ব্র্যাক ইউনিভার্সিটির রোবোটিকস ক্লাবের ডুবুরি দলটি অনেক উজ্জ্বল
সম্ভাবনার প্রতিশ্রুতি রেখে চলেছে। রোবোটিকসে বাংলাদেশের রয়েছে বিপুল সম্ভাবনা এবং এই ধরণের সাফল্যই বলে দিচ্ছে যে, ব্র্যাক ইউনিভার্সিটিও এতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।’

 

একুশে সংবাদ/স ক   

Link copied!