AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডিলিট হওয়া ছবি ফিরে পান এক মিনিটে!


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৪:১১ পিএম, ১৪ জুলাই, ২০২৪
ডিলিট হওয়া ছবি ফিরে পান এক মিনিটে!

একটা ছবি যে কতগুলো স্মৃতি ধরে রাখে সেটাও তো আমাদের অজানা নয়। সবার জীবনেই পুরনো স্মৃতি একটি অমূল্য সম্পদ, যা কখনো মুছে যায়না। আমাদের ফোনে এমন অনেক ছবি আছে, যেগুলো মাঝে মাঝে ভুল করে ডিলিট হয়ে যায়। যদি কারও গুগল অ্যাকাউন্ট থেকে একটি ফটো মুছে ফেলা হয়, তা আবার পুনরুদ্ধার করা যেতে পারে।

Google Photos থেকে একটি ফটো মুছে ফেললে, এটি স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশ ফোল্ডারে চলে যায়। ব্যাক আপ করা মুছে ফেলা ফটোগুলি ৬০ দিনের জন্য ট্র্যাশে থাকে, যেখানে ব্যাক আপ না করা ফটোগুলি ৩০ দিনের জন্য ট্র্যাশে থাকে৷ ট্র্যাশ ফোল্ডারে থাকলেই সেই ফটো এবং ভিডিও গুলি পুনরুদ্ধার করা যেতে পারে। একবার ট্র্যাশ ফোল্ডারটি খালি করলে, এর বিষয়বস্তু পুনরুদ্ধার করা যাবে না। তবে, Google সমর্থন অনুসারে, কেউ যদি ২ বছর বা তার বেশি সময় ধরে Google Photos-এ সক্রিয় না থাকে, তাহলে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করতে পারবে না।

এই ক্ষেত্রে, সেই কনটেন্ট সরানো হতে পারে। একইভাবে, কেউ যদি ২ বছর বা তার বেশি সময় ধরে নিজেদের স্টোরেজ সীমা অতিক্রম করে থাকে, তাহলে ফটোসহ সেই সমস্ত কনটেন্টও মুছে ফেলা হবে।

আসুন জেনে নেওয়া যাক কীভাবে মুছে ফেলা ছবি ফেরত পাওয়া যায় –

ট্র্যাশ ফোল্ডার চেক –
ট্র্যাশ ফোল্ডার থেকে একটি মুছে ফেলা ফটো পুনরুদ্ধার করতে, যে ফটোটি পুনরুদ্ধার করতে হবে, সেটি খুঁজতে হবে। এটি করতে, ‘রিস্টোর’ বিকল্পে ক্লিক করতে হবে। ফটোটি ফোন গ্যালারি বা Google ফটো লাইব্রেরিতে পুনরুদ্ধার করা হবে।

আর্কাইভ ফোল্ডারের সাহায্যে –
কখনও কখনও লোকেরা ভুলবশত তাদের ফটো সেভ করে এবং মনে করে যে তারা সেগুলি মুছে ফেলেছে। অনুপস্থিত ফটোগুলির জন্য সেভ ফোল্ডারটি পরীক্ষা করা সহায়ক হতে পারে। কেউ যদি সেভ করা ফোল্ডারে হারিয়ে যাওয়া ফটোগুলি খুঁজে পায়, তবে কেবল ‘আনআর্কাইভ’ বিকল্পটি নির্বাচন করতে হবে। এতে ফটোটি গ্যালারিতে পুনরুদ্ধার করা হবে।

গুগল সাপোর্ট –
কেউ যদি মুছে ফেলা ফটোগুলি Google ড্রাইভে সেভ করে থাকে, তবে Google-কে অনুরোধ করা যেতে পারে সেগুলি পুনরুদ্ধার করতে। এর জন্য গুগল ড্রাইভে যেতে হবে এবং হেল্প পেজে ক্লিক করতে হবে। এরপর হেল্প পেজ থেকে ‘Missing or deleted files’ অপশনে ক্লিক করতে হবে।

এরপর একটি পপ-আপ বক্সে দুটি বিকল্প পাওয়া যাবে। প্রথম বিকল্পটি হবে ‘request chat’ এবং দ্বিতীয়টি হবে ‘email support।’ এখান থেকে নিজেদের উপযুক্ত একটি বিকল্প সিলেক্ট করতে হবে।

ফটো/ফাইল পুনরুদ্ধার করতে, কেন Google-এর প্রয়োজন তা ব্যাখ্যা করতে হবে। যদি এটি সম্ভব হয় তবে গুগল মুছে ফেলা ফটো বা ফাইল পুনরুদ্ধার করতে পারে।

 

একুশে সংবাদ/এ.ট.প্র/জাহা

Link copied!