AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হৃৎস্পন্দন থেকে অক্সিজেনের মাত্রা নিমেষেই মাপতে পারে ‘স্মার্ট’ আংটি


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৭:২৮ পিএম, ৪ সেপ্টেম্বর, ২০২৪
হৃৎস্পন্দন থেকে অক্সিজেনের মাত্রা নিমেষেই মাপতে পারে ‘স্মার্ট’ আংটি

স্মার্ট ওয়াচ কি তবে অতীত! জেন জেডের নতুন পছন্দ ‘স্মার্ট রিং’। হৃৎস্পন্দন থেকে অক্সিজেনের মাত্রা, ক্যালোরি ক্ষয় হচ্ছে কত, নিঁখুত ভাবে হিসাব-নিকাশ করে ফেলে আংটি। সম্প্রতি বাজারে এসেছে স্যামসাং গ্যালাক্সি রিং। আংটির প্রযুক্তিগত দক্ষতা ও তার ভবিষ্যৎ নিয়ে চুলচেরা হিসাব-নিকাশ শুরু হয়েছে।

এরই মধ্যে প্রতিযোগী হিসাবে উঠে এল আরও একটি নাম। স্যামসাং-এর ‘স্মার্ট রিং’ এর সঙ্গে টক্কর দিতে প্রস্তত হচ্ছে অরা রিং-এর চতুর্থ জেনারেশন। সূত্রের খবর, চতুর্থ জেনারেশন অরা রিংয়ের তৃতীয় জেনারেশনের চেয়ে শুধু উন্নতই হবে না, দেখনদারিতেও হবে কিঞ্চিৎ ভিন্ন।

Apple Smart Ring With Haptic Feedback, Pressure-Sensitive Input Revealed in  New Granted Patent | Technology News

কিন্তু কেন এই আংটি নিয়ে এত মাতামাতি? কী আছে এতে?

জানলে অবাক হবেন, সামান্য আংটির কারিকুরি। রূপকথার গল্পে জাদু আংটির কথা শোনা যায়। এ-ও যেন জাদুর চেয়ে কম নয়। এই আংটি আঙুলে পরলে শরীরের অভ্যন্তরীন সমস্ত খবরাখবর মিলবে নিমেষে। অক্সিজেনের মাত্রা থেকে হৃৎস্পন্দন, ক্যালোরি ক্ষয়— সমস্তটাই জানিয়ে দিতে পারে আংটি। এতে রয়েছে শরীরের বিভিন্ন মাত্রা নির্ধারক ক্ষমতা। প্রযুক্তির সাহায্যে আংটি জানিয়ে দিতে পারে শরীরে অক্সিজেনের পরিমাণ থেকে ঘুমের হিসাব।

অরা রিং ৩-এর বৈশিষ্ট্য

১. অরা রিং ৩ তর্জনীতে পরতে হয়। এতে থাকে সবুজ ও লাল এলইডি । থাকে ইনফ্রারেড এলইডি-ও। শারীরিক কসরতের সময় হৃৎস্পন্দন মাপতে এই আলোগুলি সাহায্য করে।

২. শরীরের তাপমাত্রা মাপার জন্যেও সেন্সর থাকে এতে। জ্বর হলে জানান দিতে পারে আঙটি। কত জ্বর, তা-ও জানিয়ে দেয়। বলা যায়, আংটি থার্মোমিটারেরও কাজ করে।

৩. সারা দিনে কতটা হাঁটছেন, শরীরচর্চায় কতটা ক্যালোরি খরচ হচ্ছে জানা যায় আংটির মাধ্যমেই।

৪. কত ক্ষণ ঘুম হচ্ছে, ঘুমিয়ে থাকার সময় হৃৎপিণ্ডের ছন্দ, শরীরে অক্সিজেনের মাত্রা, উদ্বেগ সমস্তটাই ধরা পড়ে উন্নত প্রযুক্তির আংটিতে। এই আংটি স্বাস্থ্য সম্পর্কে মাসিক, বার্ষিক রিপোর্টও দিতে পারে।

Entering the ring: how this tiny device may soon replace smart watches -  Doha News | Qatar

তবে অরা রিং -৩ এর চেয়ে স্যমসাং স্মার্ট রিংয়ের বৈশিষ্ট্য কিছু কম নয়। বরং তা খানিক এগিয়ে। তবে দীর্ঘ দিন ধরেই শোনা যাচ্ছে ২০২৪-এ বাজারে আসবে অরা রিং ৪। মনে করা হচ্ছে স্যামসাং-এর স্মার্টি রিং-কে টেক্কা দেবে অরা রিং ৪।

অ্যান্ড্রয়েড সূত্রের খবর, অরা দু’টি ‘স্মার্ট রিং’ সার্টিফিকেশনের জন্য দিয়েছে। তার মধ্যে একটি ০এ১১। তবে এই আংটির বৈশিষ্ট্য বা নকশা সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। জেনারেশন ৩-এর চেয়ে ঠিক কতটা উন্নত হতে চলেছে বা নতুন বৈশিষ্ট্য সম্পর্কে নির্দিষ্ট তথ্যও মেলেনি। তবে জানা যাচ্ছে, অরা ৪ এর আংটি গোলাকার ও উপর থেকে চ্যাপ্টা হতে চলেছে কিছুটা তাদের আগের রিংয়ের মতোই। তবে পরীক্ষার জন্য অ্যান্ড্রয়েডের হাতে যে আংটি এসেছে তার ছবিতে দেখা যাচ্ছে আংটির ভিতরের দিকে সেন্সরগুলি লাগানো হয়েছে। আংটির ঔজ্জ্বল্যও আগের চেয়ে কিঞ্চিৎ বেশি। তবে সূত্রের খবর, হৃৎস্পন্দন আরও নিখুঁত ভাবে মাপতে বিশেষ নজর দেওয়া হয়েছে অরা রিং-৪ এ।

তবে আরও কী নতুন বৈশিষ্ট্য নিয়ে আসবে অরা রিং ৪, তার জন্য আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।

একুশে সংবাদ/ এস কে

 

 

Link copied!