AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৮৪ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করলো মেটা


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
১২:৪৩ পিএম, ১৭ অক্টোবর, ২০২৪
৮৪ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করলো মেটা

ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে মাঝেমাঝেই জালিয়াতির কথা শোনা যায়। তবে নিজেদের প্ল্যাটফর্মকে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখার জন্য প্রায়ই কাটছাঁট চালায় প্রতিষ্ঠানটি। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ভারতে প্রায় ৮৪ লাখ (৮.৪ মিলিয়ন) অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে।

জানা গেছে, নিষিদ্ধ হওয়া অ্যাকাউন্টগুলোর বেশিরভাগই স্প্যাম বা অটোমেটেড বার্তা পাঠানোর কারণে বাতিল করা হয়েছে। হোয়াটসঅ্যাপ তাদের নিজস্ব সুরক্ষা প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা, এবং অন্যান্য প্রযুক্তির সাহায্যে প্ল্যাটফর্মে অপব্যবহার রোধে কাজ করছে।

মেটার সাম্প্রতিক ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ আগস্টে ভারতে প্রায় ৮৪ লাখ ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্লক করেছে। তথ্য প্রযুক্তি নিয়ম ২০২১-এর ধারা ৪(১)(ডি) এবং ধারা ৩এ(৭) মেনে হোয়াটসঅ্যাপের নীতি লঙ্ঘন বা অবৈধ কার্যকলাপে জড়িত অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে।

মেটা মালিকানাধীন ম্যাসেজিং প্ল্যাটফর্মটি রিপোর্টে বলা হয়েছে, যেসব ভারতীয়ের অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে এর মধ্যে ১৬ লাখ ৬১ হাজার অ্যাকাউন্ট কারো রিপোর্ট ছাড়াই নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ হোয়াটসঅ্যাপের স্বয়ংক্রিয় সিস্টেমের মাধ্যমেই অবৈধ কার্যকলাপে জড়িত অ্যাকাউন্টগুলোকে চিহ্নিত করা গেছে।

এছাড়া হোয়াটসঅ্যাপে জানিয়েছে, ২০২৪ সালের আগস্টে তারা ব্যবহারকারীদের পক্ষ থেকে ১০ হাজার ৭০৭টি অভিযোগ পেয়েছে। এর মধ্যে ৯৩টির বিরুদ্ধে তারা ব্যবস্থা গ্রহণ করেছে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!