AB Bank
ঢাকা শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যেভাবে স্মার্টফোনের ফটোগ্যালারির জায়গা বাড়াবেন


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৩:২৮ পিএম, ২৫ অক্টোবর, ২০২৪
যেভাবে স্মার্টফোনের ফটোগ্যালারির জায়গা বাড়াবেন

সময়ের সঙ্গে স্মার্টফোনের ডেটা সংরক্ষণের জায়গা বাড়ছে। একই সঙ্গে আধুনিক হচ্ছে ক্যামেরা। তাই ছবির ফাইল বড় হচ্ছে দিন দিন।ছবি হোক বা ভিডিও; জীবনের সুন্দর সব মুহূর্ত এখন স্মার্টফোনে বন্দি। এখানে সুবিধার সঙ্গে বেড়েছে সমস্যাও। পছন্দের ছবির পাশাপাশি মোবাইল ভরে উঠছে অপ্রয়োজনীয় ছবি ও ভিডিওতে। এই কারণে মোবাইল ফোনের স্টোরেজ ভরে গিয়ে হ্যাং হওয়ার আশঙ্কা তৈরি হয়।

তবে চিন্তার কোনোই কারণ নেই; এই ধরনের পরিস্থিতিতেও মোবাইল ফোনের জায়গা ধরে রাখা সম্ভব।

জেনে নিন, স্মার্টফোনের ফটোগ্যালারির জায়গা বাড়ানোর টিপসগুলো-

১. ছবি নিরাপদে গুছিয়ে রাখার সহজ উপায় হলো ফটো স্টোরেজ সফটওয়্যার-এর ব্যবহার। আইফোন হলে অ্যাপল ফটো এবং অ্যান্ড্রয়েডের জন্য গুগল ফটো অ্যাপ। ২ অ্যাপেই ছবি সুরক্ষিত রাখা যায়, এবং অনলাইনে আদান-প্রদান করা যায়।

এর ফলে ফোনে থাকা ছবি অনায়াসে ডিলিট করে এখানে জমা করতে পারেন। এক্ষেত্রে অ্যাপেলে ৫ জিবি আইক্লাউড স্পেস থাকে বিনামূল্যে, এরপরে বাড়তি জায়গার প্রয়োজন হলে টাকা দিয়ে তা কিনতে হয়। গুগল ড্রাইভে ১৫ জিবি ফটো জমিয়ে রাখা যায়।

২. বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি হোয়াটসঅ্যাপ থেকে মোবাইলে অটো ডাউনলোড হতে থাকে অপ্রয়োজনীয় ছবি ভিডিও। ফলে ফোনের সেটিংসে গিয়ে ‘অটো-ডাউনলোড’ অপশন বন্ধ করুন। এবং এই ধরনের সব অপ্রয়োজনীয় ছবি ভিডিও মুছে ফেলুন।

৩. ক্যামেরা, ডাউনলোড, হোয়াটসঅ্যাপ ইমেজে ছড়িয়ে ছিটিয়ে থাকা ছবিগুলো বিভিন্ন অ্যালবাম তৈরি করে রাখুন। এতে অপ্রয়োজনীয় ছবি ডিলিট করতে সুবিধা হবে। ছবি খুঁজে পাওয়াও সহজ হবে।

৪. অ্যাপেল হোক বা গুগল ফটো পছন্দের ছবিতে ফেভারিট অপশন ব্যবহার করুন। যে ছবিগুলো আপনার কাছে প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ সেখানে এই ফেভারিট অপশন ব্যবহার করুন।

পরে প্রয়োজন শেষ হলে তা ডিলিট করে দিন। এর পাশাপাশি মাসে একটি দিন নির্দিষ্ট করে রাখুন যে দিন অপ্রয়োজনীয় সব ছবি মোবাইল থেকে সময় নিয়ে মুছে ফেলুন এর ফলে আপনার ফোন হ্যাং হওয়ার সম্ভাবনা কমবে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!