AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নাইজেরিয়ায় স্কুলভবন ধসে নিহত ২১


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:২১ পিএম, ১৩ জুলাই, ২০২৪
নাইজেরিয়ায় স্কুলভবন ধসে নিহত ২১

নাইজেরিয়ার মধ্যাঞ্চলে একটি স্কুল ভবন ধসে ২১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সময় শুক্রবার সকালে মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে।

রেডক্রসের মুখপাত্র নুরুদ্দীন হুসাইন মাগাজি বলেছেন, এদিন সকালে পরীক্ষা চলাকালে রাজ্যের জোস নর্থ জেলার সেন্টস একাডেমি স্কুলের দুই তলাবিশিষ্ট ভবনটি ধসে পড়ে। এতে নিহত হয়েছে ২১ জন। আহত হয়েছে ৬৯জন। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকাপড়াদের আর্তনাদে বাতাস ভারী হয়ে উঠেছে।

এই প্রেক্ষিতে নাইজেরিয়ার ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, উদ্ধারকর্মী ও স্বাস্থ্যকর্মীর পাশাপাশি নিরাপত্তা বাহিনীকেও ঘটনাস্থলে উদ্ধারকাজে মোতায়েন করা হয়েছে।এদিকে প্লাটু রাজ্যের তথ্য কমিশনার এক বিবৃতিতে জানান, স্কুল ভবন ধসের ঘটনায় আনুমানিক ১২০ জন আটকা পড়েছে এবং আটকা পড়াদের অনেককে ইতোমধ্যে উদ্ধার করা হয়েছে। আহতদের কোনো ধরনের কাগজপত্র বা অর্থ ছাড়াই জরুরি ভিত্তিতে চিকিৎসাসেবা দিতে হাসপাতালগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

ভবন ধসের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে বাসিন্দারা বলছেন, টানা তিনদিনের প্রবল বর্ষণের পর দুর্ঘটনাটি ঘটেছে। তবে রাজ্য সরকার স্কুলের ভবনটির দুর্বল কাঠামো এবং নদী তীরের কাছে অবস্থানকে দায়ী করেছে। আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় ভবন ধস নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। দেশটিতে গত দুই বছরে এক ডজনেরও বেশি ভবন ধসের ঘটনা রেকর্ড করা হয়েছে।

একুশে সংবাদ/ই/হা.কা

 

 

Link copied!