AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নেপালের প্রধানমন্ত্রী হচ্ছেন কেপি শর্মা ওলি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৫৩ পিএম, ১৩ জুলাই, ২০২৪
নেপালের প্রধানমন্ত্রী হচ্ছেন কেপি শর্মা ওলি

নেপালের বর্তমান প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল প্রচণ্ডকে ভোটে হারিয়ে শের বাহাদুর দেউবার নেতৃত্বাধীন নেপালি কংগ্রেসের সমর্থন নিয়ে তৃতীয়বার কেপি শর্মা ওলি প্রধানমন্ত্রী হচ্ছেন। নেপালে তিনি চীনপন্থী নেতা নামেও পরিচিত।

শুক্রবার ১২ জুলাই নেপাল পার্লামেন্টে আস্থা ভোটে বিজয়ী হয়েছেন কেপি শর্মা ওলি। যেখানে জয়ের জন্য পুষ্পকমল দহল প্রচণ্ডের প্রয়োজন ছিল ১৩৮টি ভোট, সেখানে তিনি পেয়েছেন মাত্র ৬৩টি ভোট।

শনিবার ১৩ জুলাই কাঠমান্ডুতে আনুষ্ঠানিক জোট সরকার প্রধান হিসেবে সিপিএন নেতা কেপি শর্মা ওলির নাম ঘোষণা হতে পারে।

শুক্রবার আস্থাভোটে ২৭৫ সদস্যের হাউস অফ রিপ্রেজেনটেটিভসের ২৫৭ জন ভোট দিয়েছিলেন। যেখানে পুষ্পকমল দহল প্রচণ্ড পেয়েছেন ৬৩টি ভোট এবং কেপি শর্মা ওলি পেয়েছে ১৯৪টি ভোট।

উল্লেখ্য, ২০২২ সালের নভেম্বরে নেপালের সাধারণ নির্বাচনে নেপালি কংগ্রেসের সঙ্গে জোট বেধে লড়েছিল প্রচণ্ডের মাওয়িস্ট সেন্টার। কিন্তু জোটে জেতার পরেই দেউবাকে ছেড়ে ওলির সঙ্গে হাত মিলিয়ে প্রধানমন্ত্রী হয়েছিলেন প্রচণ্ড।

পরবর্তীতে ২০২৩ সালের মধ্যপর্বে ওলির সঙ্গে মতবিরোধের সময় দেউবার সমর্থন নিয়ে কাঠমান্ডুর কুর্সি বাঁচিয়েছিলেন একদা গেরিলা যোদ্ধা। মোট চার বার জোট বদলে গদি বাঁচালেও এবার ‘চিনপন্থী’ ওলি ‘জাতীয়তাবাদী’ দেউবার সঙ্গে হাত মেলানোয় আইনসভার গণিতের হিসাবে প্রচণ্ড হেরে গিয়েছেন।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!