AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফ্রান্সে রেল নেটওয়ার্কে হামলায় ইরান!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৩২ পিএম, ২৭ জুলাই, ২০২৪
ফ্রান্সে রেল নেটওয়ার্কে হামলায় ইরান!

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফ্রান্সে দ্রুতগতির রেল নেটওয়ার্কে অগ্নিসংযোগসহ সিরিজ হামলার ঘটনা ঘটে। এতে তিনটি অঞ্চলের রেললাইন ক্ষতিগ্রস্ত হয়। ফরাসি সরকার এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কাউকে দায়ী না করলেও ইসরায়েল এসব হামলায় ইরানকে দায়ী করেছে।

রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন অনুসারে, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে দাবি করেন, ফ্রান্সের রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলায় ইরানের হাত রয়েছে।

পোস্টে ইসরাইল কাটজ বলেন,প্যারিস অলিম্পিক সামনে রেখে ফ্রান্সজুড়ে রেলওয়ে অবকাঠামোর ওপর যে নাশকতা হয়েছে, তা ইরানের মদদে কট্টর ইসলামপন্থিরা এর পরিকল্পনা ও বাস্তবায়ন করেছে।

কাটজের দাবি, তিনি ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী স্তেফান সেজোর্নকে সতর্ক করেছিলেন। তিনি বলেন, ইসরায়েলের কাছে থাকা তথ্যের ভিত্তিতে আমরা ফ্রান্সকে সতর্ক করেছিলাম, ইরানিরা (অলিম্পিকে) ইসরায়েলি প্রতিনিধিদল ও সব অলিম্পিক অংশগ্রহণকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা করছে। তাদের চক্রান্তকে ব্যর্থ করার জন্য বাড়তি প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া উচিত।

ফ্রান্সের রাষ্ট্রীয় ট্রেন পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ জানায়, শুক্রবার স্থানীয় সময় রাতে একযোগে রেল নেটওয়ার্কে কয়েকবার হামলা চালানো হয়।

এতে আটলান্টিক অঞ্চল, উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলের লাইনগুলো ক্ষতিগ্রস্ত হয়। টিজিভি নেটওয়ার্ককে অচল করে দিতে বেশ কয়েকবার বড় ধরনের হামলা চালানো হয়। নাশকতাকারীদের হামলার কারণে অনেকগুলো পথে রেল চলাচল বন্ধ রাখতে হচ্ছে। ক্ষতিগ্রস্ত রেল যোগাযোগব্যবস্থাকে মেরামত করতে কমপক্ষে পুরো সপ্তাহ লেগে যাবে বলে ধারণা কর্তৃপক্ষের।

হামলায় বিভিন্ন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ট্রেনগুলোকে অন্য পথে ঘুরিয়ে দেয়া হচ্ছে। তবে এগুলোর মধ্যে বেশির ভাগেরই চলাচল আপাতত বন্ধ রাখতে হবে। তবে দক্ষিণ পূর্বাঞ্চলে এ ধরনের আক্রমণের প্রচেষ্টা ঠেকিয়ে দেয়া গেছে।

এতে সেখানকার লাইনগুলো অক্ষত আছে। সংঘবদ্ধ এ হামলার জেরে ফ্রান্সজুরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরিস্থিতির অবনতির আশঙ্কায় প্যারিসে নিরাপত্তার জোরদারের পাশাপাশি ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়েছে।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!