AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নোবেল পাওয়ার ফোন পেয়ে অ্যান লিয়ের বললেন, ‘ব্যস্ত আছি’


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:০১ পিএম, ৫ অক্টোবর, ২০২৩
নোবেল পাওয়ার ফোন পেয়ে অ্যান লিয়ের বললেন, ‘ব্যস্ত আছি’

চলতি বছরে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ী হয়েছেন অ্যান লিয়ের। বিজয়ী হওয়ার পর নোবেল কমিটি তাকে একাধিকবার ফোন করেছিলেন। কিন্তু তিনি ফোন রিসিভ করছিলেন না। এক পর্যায়ে তিনি ফোন রিসিভ করে বলেন, আমি একটু ব্যস্ত আছি।

 

ইলেকট্রন গতিবিদ্যার গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির অধ্যাপক অ্যান লিয়েরসহ তিনজন বিজ্ঞানী নোবেল পুরস্কার পান। মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের র‌য়্যাল সুইডিশ একাডেমি বিজয়ীদের নাম ঘোষণা করে।

 

জানা গেছে, পুরস্কার জয়ের খবর দেওয়ার জন্য অ্যান লিয়েরকে নোবেল কমিটি থেকে বার বার ফোন করা তিনি ফোন রিসিভ করেননি। সে সময় অধ্যাপক অ্যান বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিচ্ছিলেন। এজন্য তাকে একাধিকবার ফোন করেও যোগাযোগ করতে পারেনি নোবেল কমিটি। ক্লাসের পরে বিরতির সময়ে ফোন এলে তা রিসিভ করেন অধ্যাপক। এ সময় নোবেল কমিটি থেকে এক ব্যক্তি কথা বলার জন্য অ্যান লিয়েরের কাছে সময় চান। কিন্তু অ্যান তাকে বলেন, ‘আমি একটু ব্যস্ত, ক্লাস নিচ্ছি।’ তখন ওই ব্যক্তি কথা বলার জন্য অ্যানের কাছ থেকে দু–তিন মিনিট সময় চেয়ে নেন। এরপর তিনি অধ্যাপককে নোবেল পুরস্কার পাওয়ার কথা জানান এবং তিনি জানতে চান এই খবর অ্যান তার শিক্ষার্থীদের সঙ্গে শেয়ার করবেন কি না? জবাবে অ্যান বলেন, আমি অবশ্যই তাদের বিষয়টি জানাব। আশা করি, এতে তারা অনেক খুশি হবে। তবে আমাকে অবশ্যই আমার ক্লাসের লেকচারে ফিরে যেতে হবে।

 

অ্যান লিয়েরকে ফোন করার বিষয়টি নোবেল কমিটি এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেছে। অ্যানকে ফোনে কথা বলার একটি ছবি পোস্ট দিয়ে বলা হয়েছে, ‘একজন নিবেদিত প্রাণ শিক্ষকের গল্প! ২০২৩ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া অ্যানকে তার শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করা যায়নি। আমাদের নতুন বিজয়ী ক্লাসে পড়াতে ব্যস্ত ছিলেন। ক্লাসের নির্ধারিত বিরতির সময় তিনি খবরটি শুনেছেন। ফোনে কথা শেষ করে তিনি ছাত্রদের কাছে ফিরে গেলেন।’

 

উল্লেখ্য, ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞানে নোবেল দেওয়া হচ্ছে। এরপর থেকে ১১৬ বার এই পুরস্কার দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ২২২ জন পদার্থবিজ্ঞানী সম্মানজনক এই পুরস্কার জিতেছেন।

 

একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!