AB Bank
ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
সম্পর্কের বিনিময়ে নিরাপত্তা দাবি সৌদির

মার্কিন সিনেটরদের উদ্বেগ প্রকাশ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:২৩ এএম, ৬ অক্টোবর, ২০২৩
মার্কিন সিনেটরদের উদ্বেগ প্রকাশ

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার বিনিময়ে আমেরিকার কাছ থেকে নিরাপত্তার নিশ্চয়তা দাবি করেছে সৌদি আরব। এতে মার্কিন সিনেটের কয়েকজন সদস্য উদ্বেগ প্রকাশ করেছেন।

গতকাল (বুধবার) প্রেসিডেন্ট জো বাইডেনকে লেখা এক চিঠিতে ২০ জন সিনেটর সৌদি আরবকে নিরাপত্তা সুবিধা অথবা পরমাণু সহযোগিতা দেয়ার বিষয়ে সতর্ক হওয়ার জন্য হোয়াইট হাউজের প্রতি আহ্বান জানিয়েছেন। ইসরাইল এবং সৌদি আরবের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে আমেরিকা যখন চেষ্টা চালাচ্ছে তখন ২০ সিনেটরের পক্ষ থেকে এই উদ্বেগ প্রকাশ করা হলো।

চিঠিতে সিনেটররা বলেছেন, ইসরাইল এবং সৌদি আরবের মধ্যে রাজনৈতিক, সাংস্কৃতিকে ও অর্থনৈতিক সম্পর্ক গভীর হওয়ার ব্যাপারে যেকোনো চুক্তিকে আমরা খোলা মনে গ্রহণ করি।

তবে সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি এবং মার্কিন স্বার্থের সঙ্গে তা সম্পর্ক যুক্ত করার আগে উচ্চমাত্রার কিছু প্রমাণ প্রয়োজন রয়েছে। সৌদি আরবের পরমাণু কর্মসূচিতে আমেরিকার সম্ভাব্য সহযোগিতার ব্যাপারেও ২০ জন সিনেটর উদ্বেগ প্রকাশ করেন।  

উল্লেখ্য, সৌদি সরকার মুসলমানদের প্রথম কিবলার দখলদার ও ফিলিস্তিনে জবরদখলসহ মানবতাবিরোধী সব ধরনের অপরাধে জড়িত বর্ণবাদী অবৈধ ইসরাইলি শাসকগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলে তাতে মুসলিম বিশ্বের জন্য সবচেয়ে বড় বিপর্যয় দেখা দেবে বলে কোনো কোনো বিশ্লেষক হুঁশিয়ারি দিয়েছেন। সূত্র : পার্সটুডে


একুশে সংবাদ/এসআর

Link copied!