AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মাদি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:২৮ পিএম, ৬ অক্টোবর, ২০২৩
শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মাদি

চলতি বছর শান্তিতে নোবেল পেয়েছেন ইরানের মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মাদি। তিনি ইরানের নেতৃস্থানীয় মানবাধিকার কর্মীদের একজন ও মোহাম্মদী নারী অধিকার এবং মৃত্যুদণ্ড বাতিলের জন্য প্রচারণা চালিয়েছেন।

 

শুক্রবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় বিজয়ীদের নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

 

মোহাম্মদীকে একজন "মুক্তিযোদ্ধা" হিসেবে অভিনন্দন জানিয়ে নরওয়েজিয়ান নোবেল কমিটির প্রধান তার বক্তৃতা শুরু করেন, ফার্সি ভাষায় "নারী, জীবন, স্বাধীনতা" শব্দটি - ইরান সরকারের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভের অন্যতম স্লোগান।

Narges Mohammadi wins the Nobel Peace Prize for fighting the oppression of  women in Iran

নোবেল কমিটি জানিয়েছে, নার্গিস মোহাম্মদি একজন  নারী, মানবাধিকারকর্মী ও স্বাধীনতা যোদ্ধা।মতপ্রকাশের স্বাধীনতা ও অধিকারের জন্য সাহসী লড়াইয়ের ফলে ব্যক্তিগত অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে তাঁকে। ইরানের শাসকেরা তাঁকে ১৩ বার গ্রেফতার করেছে, ৫ বার দোষী সাব্যস্ত হয়েছেন, সব মিলিয়ে ৩১ বছরের কারাদণ্ড ও ১৫৪টি বেত্রাঘাত করা হয়েছে। এখনও তিনি কারাগারে রয়েছেন।

 

Iranian peace activist Narges Mohammadi at her home in Tehran in 2001
মোহাম্মাদি বর্তমানে তেহরানের এভিন কারাগারে প্রায় ১২ বছরের কারাদণ্ডের একাধিক সাজা ভোগ করছেন

নার্গিস মোহাম্মদী একজন ইরানি ক্যাম্পেইনার। একইসঙ্গে তিনি নোবেল বিজয়ী শিরিন এবাদি প্রতিষ্ঠিত মানবাধিকার কেন্দ্রের উপপ্রধান। ‘প্রোপাগান্ডা ছড়ানোর’ অভিযোগে বর্তমানে তিনি তেহরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দি। ২০১১ সাল থেকেই তাকে বেশ কয়েকটি জেলে থাকতে হয়েছে। 

 

The Revenge of the Intelligence Ministry

 

চলতি বছর ২ অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে ঘোষণা করা হচ্ছে নোবেল বিজয়ীদের নাম। গত সোমবার (২ অক্টোবর) চিকিৎসাবিজ্ঞানে, মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থে, ৪ অক্টোবর রসায়নে ও বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। আজ শুক্রবার (৬ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হলো। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

 

ডিনামাইট আবিষ্কারক সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইল অনুযায়ী নোবেল পুরস্কার প্রচলন করা হয়। প্রথম পুরস্কার দেওয়া শুরু হয় ১৯০১ সালে। সেময় পৃথিবীর বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠানকে সফল, অনন্যসাধারণ গবেষণা, উদ্ভাবন ও মানবকল্যাণমূলক কার্যক্রমের জন্য পাঁচটি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো হলো পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তি। যদিও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে।

 

এ বছর অর্থমূল্য বাড়ছে নোবেল পুরস্কারের। গতবারের চেয়ে এ বছরের বিজয়ীরা ১০ লাখ সুইডিশ ক্রোনা বেশি পেতে চলেছেন। নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২৩ সালে নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে ১ কোটি ১০ লাখ ক্রোনা করা হচ্ছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১০ কোটি ৯০ লাখ টাকা।

 

একুশে সংবাদ/র.ই.প্র/জাহা

Link copied!