AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুতিনের চীন সফরের নেপথ্যে...


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:০৮ পিএম, ১৯ অক্টোবর, ২০২৩
পুতিনের চীন সফরের নেপথ্যে...

দুই দেশের জন্যে একইভাবে হুমকিস্বরূপ এমন ইস্যুগুলো চীন-রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করেছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রকল্পের দশম বর্ষপূর্তি উপলক্ষ্যে বেইজিংয়ে একটি সম্মেলনের আয়োজন করা হয়েছে। দুই দিনের এই সম্মেলনের অন্যতম গুরুত্বপূর্ণ আমন্ত্রিত অতিথি ভ্লাদিমির পুতিন।

চীনের আয়োজিত এই সম্মেলনে বিশ্বের ১৩০ দেশের প্রতিনিধি অংশ নিচ্ছেন। সম্মেলনে এ দুই চলমান যুদ্ধের ছায়া পড়বে বলে ধারণা করা হচ্ছে। তবে ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক অঙ্গনে কোণঠাসা হয়ে পড়া পুতিন এখন অনেকটা বেশি স্বাচ্ছন্দে রয়েছেন। কারণ বিশ্বেবাসীর নজরে এখন কেবলই মধ্যপ্রাচ্যের নতুন সংকট ও যুদ্ধ যা আড়াল করে দিয়েছে ইউক্রেন যুদ্ধ ও পুতিনবিরোধী ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির বিশ্বব্যাপী কূটনৈতিক বিভিন্ন তৎপরতাকে।

ইউক্রেন যুদ্ধের নেতা হিসেবে পুতিনের উপর রয়েছে গ্রেপ্তারি পরোয়ানা। তারপর থেকে সম্ভাব্য গ্রেপ্তার এড়াতে বিদেশ সফর অনেকটাই সীমিত করেন পুতিন। একান্ত ঘনিষ্ঠ মিত্র দেশ ছাড়া তৃতীয় কোন দেশে সফর বাতিল করছেন রুশ প্রেসিডেন্ট।

এদিকে ইসরায়েল এবং হামাসের মধ্যকার যুদ্ব বিশ্বের শক্তিধর দেশগুলোতে ফের ফাটল ধরিয়ে দিয়েছে। চীন এবং রাশিয়া শুরু থেকেই এই যুদ্ব অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়ে আসছে। সেই সঙ্গে সরাসরি হামাসকে দোষারোপ করা থেকে বিরত থাকছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেস অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন এবং মানবিক যুদ্ধবিরতিতে গুরুত্ব দেন।

সম্মেলনে শি জিনপিংয়ের মুখোমুখী বসে পুতিন বিশ্ববাসীর সামনে আবারো বেল্ট অ্যান্ড রোডস ইনিশিয়েটিভের ভূয়সী প্রশংসা করেন এবং বলেন এর মাধ্যমে বিশ্ব ব্যবস্থায় পরিবর্তন আসবে যা সারাবিশ্বে নতুন ভারসাম্য নিয়ে আসবে। বর্তমান বিশ্বে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন একক বিশ্ব ব্যবস্থার প্রতি ইঙ্গিত দিয়ে এমনটি বলেন পুতিন।


একুশে সংবাদ/এম/এসআর

Link copied!