AB Bank
ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্বেচ্ছায় নির্বাসনে থেকে দেশে ফিরলেন নওয়াজ শরিফ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৪৫ পিএম, ২১ অক্টোবর, ২০২৩
স্বেচ্ছায় নির্বাসনে থেকে দেশে ফিরলেন নওয়াজ শরিফ

চার বছর স্বেচ্ছা নির্বাসনে থাকার পর দেশে ফিরলেন পাকিস্তানের দণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শনিবার (২১ অক্টোবর) দুপুরে একটি চাটার্ড বিমানে করে দুবাই হয়ে ইসলামাবাদে পৌঁছান তিনি।

 

দলের শীর্ষ নেতাদের একাংশ ও পরিবারের সদস্যেরা বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

 

নওয়াজ দেশে ফেরায় গ্রেটার ইকবাল পার্কে মিছিলের আয়োজন করেছেন তার দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) কর্মী-সমর্থকরা। এছাড়া অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত সাত হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে।

 

সাবেক ডেপুটি মেয়র জিসান নাকভি নথিতে স্বাক্ষর করার জন্য শপথ কমিশনারের সঙ্গে বিমানবন্দরে উপস্থিত ছিলেন। নওয়াজের আইনি দল তার বায়োমেট্রিক্স এবং স্বাক্ষর নিতে বিমানের ভিতরে যায়।

বোডিং পার হওয়ার আগে নওয়াজ শরীফ সাংবাদিকদের বলেন, দেশে ফিরতে পেরে তিনি খুশী। আগামী জানুয়ারিতে অনুষ্ঠিত নির্বাচনের আগে তিনি আইনি চ্যালেঞ্জগুলো মোকাবিলা করবেন বলে জানান।

 

নওয়াজ তিনবার পাকিস্তানের নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রথমবার ১৯৯০ থেকে ১৯৯৩ পর্যন্ত। দ্বিতীয়বার ১৯৯৭ থেকে ১৯৯৯ পর্যন্ত। আর তৃতীয়বার ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত।

 

তবে ক্ষমতার মেয়াদের শেষ দিকে ২০১৭ সালে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় তাকে রাজনীতিতে অযোগ্য ঘোষণা করেন আদালত। ফলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন নওয়াজ।

 

শারীরিক অসুস্থতার জন্য বিদেশে চিকিৎসার অনুমতি চাইলে আদালত তাকে অনুমতি দেন। এরপর ২০১৯ সালে চিকিৎসার জন্য তিনি লন্ডনে স্বেচ্ছা নির্বাসনে চলে যান।

 

গত বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পাকিস্তানের একটি আদালত, নওয়াজকে আগাম জামিন দিয়ে জানায়, আগামী ২৪ অক্টোবর পর্যন্ত নওয়াজকে গ্রেফতার করা যাবে না। তবে নওয়াজের বিরুদ্ধে মামলাগুলো চলবে বলে জানান আদালত।

 

নওয়াজের আইনজীবী জানান, আইনি উপায়েই মামলাগুলো লড়বেন তাদের মক্কেল। নির্বাচনে ‘অযোগ্য’ হওয়ায় ভোটে লড়তে পারবেন না নওয়াজ। তবে তার দলের বক্তব্য, দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন নওয়াজই।

 

একুশে সংবাদ/ল.হ.প্র/জাহা

Link copied!