AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অ্যান্টার্কটিকায় প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:২২ এএম, ২৫ অক্টোবর, ২০২৩
অ্যান্টার্কটিকায় প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত

অ্যান্টার্কটিকা অঞ্চলে প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত করা হয়েছে। ব্রিটিশ বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এটি সেখানকার পেঙ্গুইন এবং অন্যান্য স্থানীয় প্রজাতির জন্য বড় ধরনের হুমকি হয়ে উঠতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্টার্কটিকা বিভিন্ন প্রজাতির পাখির প্রজননক্ষেত্র। এর আগেই বিজ্ঞানীরা আশঙ্কা করেছিলেন, এভিয়ান ইনফ্লুয়েঞ্জার সবচেয়ে খারাপ প্রাদুর্ভাব অ্যান্টার্কটিকায় পৌঁছাবে।

ব্রিটিশ অ্যান্টার্কটিক জরিপ জানিয়েছে, তাদের কর্মীরা অ্যান্টার্কটিকার দক্ষিণ জর্জিয়ার বার্ড আইল্যান্ডে মারা যাওয়া একটি বাদামী স্কুয়ার নমুনা সংগ্রহ করে। এটি এক ধরনের সামুদ্রিক পাখি। এরপর সেই নমুনা যুক্তরাজ্যে পরীক্ষার জন্য পাঠানো হয়।

যুক্তরাজ্যের পোলার রিসার্চ ইনস্টিটিউট গত সোমবার এক বিবৃতিতে জানায়, ওই নমুনা পরীক্ষার পর বার্ড ফ্লু শনাক্ত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ভাইরাসটি সম্ভবত অ্যান্টার্কটিকা থেকে দক্ষিণ আমেরিকায় যাওয়া পাখিদের মাধ্যমে এসেছে। কারণ, ওই অঞ্চলের পাখির ভেতর এর প্রাদুর্ভাব রয়েছে।

ইউনিভার্সিটি অব মেলবোর্নের বার্ড ফ্লু বিশেষজ্ঞ মিশেল উইলে বলেন, অ্যান্টার্কটিকা অঞ্চলে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার খবর খুবই ভয়াবহ। এক টুইটার বার্তায় তিনি বলেন, এর ফলে পরিস্থিতি দ্রুত পরিবর্তন হতে পারে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে বার্ড ফ্লু প্রথমবারের মতো শনাক্ত করা হয়। এরপর থেকেই এটি পৃথিবীর বিভিন্ন অঞ্চলে এটি ছড়িয়ে পড়ছে। বিশেষ করে ২০২১ সালের মাঝামাঝি থেকে দক্ষিণ আমেরিকাসহ ওই অঞ্চলের যেসব এলাকায় এর আগে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব ছিল না, সেসব এলাকায়ও এটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে শুরু করে। ফলে ব্যাপক হারে বন্য পাখি এবং লাখ লাখ হাঁস-মুরগি মারা যায়।

একুশে সংবাদ/এসআর
 

Link copied!