AB Bank
ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গাজায় যুদ্ধে যেতে আপত্তি, ইসরায়েলি তরুণের কারাদণ্ড


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৪০ এএম, ৩০ ডিসেম্বর, ২০২৩
গাজায় যুদ্ধে যেতে আপত্তি, ইসরায়েলি তরুণের কারাদণ্ড

গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ করতে অস্বীকৃতি জানিয়েছেন ইসরায়েলি এক তরুণ। এই অপরাধে তাকে ৩০ দিনের কারাদণ্ড দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

টাইমস অব ইসরায়েলের বরাত দিয়ে জিও নিউজ জানিয়েছে, ওই তরুণের নাম তাল মিৎনিক।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, রাজনৈতিক কারণ দেখিয়ে সেনাবাহিনীতে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন ১৮ বছর বয়সী তাল মিৎনিক। এ কারণে তাকে এক মাসের সাজা দেওয়া হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর গত আড়াই মাসের মধ্যে মিৎনিকই প্রথম ব্যক্তি যিনি যুদ্ধে যেতে আপত্তি জানানোর কারণে সাজা পেলেন।

এ দিকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক ভিডিও পোস্টে মিৎনিক বলেন, সহিংসতার জবাব সহিংসত দিয়ে দেওয়া যায় না। আমি বিশ্বাস করি না যে, হামাসের নৃশংসতার সমাধান গাজায় হামলা চালিয়ে করা সম্ভব। নৃশংসতার সমাধান কখনোই নৃশংসতা হতে পারে না। এ কারণে আমি যুদ্ধে যেতে আপত্তি জানিয়েছি।

মিৎনিক গাজায় হামলার তীব্র সমালোচনা করে বলেন, ইসরায়েলি সেনাবাহিনী শুধু হামাসের বিরুদ্ধে নয়, পুরো ফিলিস্তিনি জনগোষ্ঠীর বিরুদ্ধেই প্রতিশোধ নিচ্ছে।

মিৎনিকের ভিডিওটি এক্সে পোস্ট করেছে মেসারভট নামের একটি সংগঠন। এটি সামরিক বাহিনীতে বাধ্যতামূলক যোগ দেওয়ার বিরোধিতা করে।

ইসরায়েলি সেনাবাহিনীতে কয়েক বছর বাধ্যতামূলকভাবে সেবা দিতে হয় প্রতিটি ইসরায়েলি নাগরিককে। কেউ যদি এই সেবা দিকে আপত্তি জানায়, তবে তাকে কারাদণ্ড দেওয়া বিধান রয়েছে। তবে কেউ যদি স্বাস্থ্য বা মানসিক সমস্যার যথাযথ কারণ দেখাতে পারেন, তবে তার জন্য যোগ দেওয়া বাধ্যতামূলক নয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় এখন পর্যন্ত কমপক্ষে ২১ হাজার ৩২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৫৫ হাজার ৬০৩ জন।

অন্যদিকে ইসরায়েল দাবি করেছে, হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হয়েছে। এ ছাড়া হামাস বাহিনী ২৪২ জনকে জিম্মি করে নিয়ে গেছে।

একুশে সংবাদ/এসআর

Link copied!