AB Bank
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চীন সীমান্ত ঘেঁষা শহর দখলে নিলো মিয়ানমারের বিদ্রোহীরা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:১৪ পিএম, ৬ জানুয়ারি, ২০২৪
চীন সীমান্ত ঘেঁষা শহর দখলে নিলো মিয়ানমারের বিদ্রোহীরা

মিয়ানমারের জান্তা বাহিনীর সঙ্গে কয়েক সপ্তাহের তীব্র লড়াইয়ের পর একটি বিদ্রোহী জোট  চীন সীমান্তের কাছে একটি গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

শুক্রবার (০৫ জানুয়ারি) এক বিবৃতিতে এ দাবি করেছে বলেছে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স।

‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’ নামে পরিচিত গ্রুপটি জানিয়েছে সেখানে অবস্থিত সামরিক বাহিনীর আঞ্চলিক সদর দপ্তরের সেনারা আত্মসমর্পণের পর তারা লাউক্কাই শহরটি দখল করে নিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, লাউক্কাইয়ে জান্তা সৈন্যদের পতনকে বিদ্রোহী গোষ্ঠীগুলোর ব্যাপক আক্রমণের সর্বশেষ বিজয় হিসেবে গণনা করা হচ্ছে। গত অক্টোবরে শুরু হওয়া বিদ্রোহীদের হামলায় নাস্তানাবুদ অবস্থা সে দেশের সরকারের। ২০২১ সালের অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারের সামরিক সরকারের জন্য সবচেয়ে বিদ্রোহীরা হুমকি হয়ে দাঁড়িয়েছে।

ব্রাদারহুড অ্যালায়েন্সের ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘কোকাং (লাউক্কাই) অঞ্চলের সবগুলো সেনাঘাঁটিতে থেকে জান্তাবাহিনীকে বের করে দেয়া হয়েছে। এই অঞ্চলের আর কোনো ঘাঁটিই আর মিয়ানমারে সামরিক কাউন্সিলের নিয়ন্ত্রণে নেই।’

তবে জান্তাবাহিনীর কাছে বার্তা সংস্থা রয়টার্স বিষয়টির সত্যতা নিয়ে জানতে চাইলে তারা এর কোনো জবাব দেয়নি। এর আগে গত সপ্তাহে ভারত-মিয়ানমার সীমান্তে বিদ্রোহীদের হামলায় দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেয় জান্তা সেনার অন্তত ১৫১ সদস্য। যদিও তিনদিন পর তাদের দেশে ফেরত পাঠায় ভারত।

একুশে সংবাদ/এসআর

Link copied!