AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিলিতে দাবানলে নিহত বেড়ে ১১২, জরুরি অবস্থা জারি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:১৬ এএম, ৫ ফেব্রুয়ারি, ২০২৪
চিলিতে দাবানলে নিহত বেড়ে ১১২, জরুরি অবস্থা জারি

ভয়াবহ দাবানলে পুড়ছে দক্ষিণ আমেরিকার দেশ চিলির ভালপারাইসো অঞ্চল। এতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১১২ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ। পরিস্থিতি বিবেচনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। খবর বিবিসির।

সোমবার (৫ ফেব্রুয়ারি) দেশটির স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক জরুরি অবস্থা জারির ঘোষণায় বলেন, দাবানল পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় সব রকমের সহায়তা প্রদান করা হবে।  

দেশটিতে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্ত অন্তত ৬ হাজার বাড়িঘর। পুড়ে ছাই হয়ে গেছে বহু বসতভিটা। স্বাস্থ্য বিষয়ক সতর্কতাও জারি করেছে সরকার। গড়ে তোলা হয়েছে অস্থায়ী হাসপাতাল। ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে সরিয়ে নেয়া হচ্ছে বাসিন্দাদের। এলাকাটিতে প্রবেশ না করার নির্দেশনা দেয়া হয়েছে। আগুনের প্রভাবে কয়েকটি রাস্তা বন্ধ থাকায় যোগাযোগ ব্যবস্থাও বিপর্যস্ত। গ্রীষ্মকালীন ভ্রমণে গিয়ে অনেক আটকা পড়েছে অঞ্চলটিতে।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মার। শহরটির মেয়র জানিয়েছেন, দাবানলে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

দাবানলে সারা দেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির স্বারাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। মূলত স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এই দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে বলে জানানো হয়।

দাবানলের কারণে কালো ধোঁয়া ভালপারাইসো অঞ্চলের অনেক অংশে আকাশে ছেয়ে গেছে। মধ্য চিলিতে প্রায় ১০ লাখ মানুষ বাস করে। দাবানল ছড়িয়ে পড়ার পর অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার এবং ট্রাক ব্যবহার করে আগুন নেভানোর জন্য লড়াই করছেন।

কর্তৃপক্ষ বলছে, নতুন করে প্রায় দেড় হাজার ফায়ার সার্ভিস কর্মী মোতায়েন করা হয়। কাজ করছে সেনাবাহিনীও।

 

একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা

 

Link copied!