AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মিয়ানমার ইস্যুতে ৯ দেশের বিবৃতি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৫৫ এএম, ৬ ফেব্রুয়ারি, ২০২৪
মিয়ানমার ইস্যুতে ৯ দেশের বিবৃতি

মিয়ানমারে সাধারণ জনগণের ওপর অব্যাহত সহিংসতা এবং সেনাবাহিনীর দমন নীতির তীব্র নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রসহ ৯টি দেশ যৌথ বিবৃতি প্রকাশ করেছে ।

 

সোমবার (৫ ফেব্রুয়ারি) প্রকাশিত ওই বিবৃতিতে জনগণের ওপর হামলা বন্ধ করতে মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানানো হয়। খভর ভয়েস অব আমেরিকার

যৌথভাবে বিবৃতি দেওয়া দেশগুলো হলো ইকুয়েডর, ফ্রান্স, জাপান, মাল্টা, দক্ষিণ কোরিয়া, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে বলা হয়, বেসামরিক মানুষের ওপর চলমান সহিংসতার তীব্র নিন্দা জানাচ্ছি। বিশেষ করে সামরিক বাহিনীর এলোপাথাড়ি বিমান হামলার নিন্দা জানাই। একইসঙ্গে রাখাইন রাজ্যের অবনতিশীল পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সে অঞ্চলে অবিলম্বে মানবিক সাহায্য দেওয়ার আহ্বান জানানো হয়।

এ ছাড়া মিয়ানমারে নির্যাতনের জেরে বাংলাদেশে অবস্থান নেওয়া রোহিঙ্গারা যাতে স্বেচ্ছায়, নিরাপদে, সম্মানের সঙ্গে ফিরতে পারে, তার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করার ওপর বিশেষ জোর দেওয়া হয়।

তিন বছর আগে মিয়ানমারের সেনাবাহিনী দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেছিল। বর্তমানে দেশটির এক কোটি ৮০ লাখ মানুষের মানবিক সাহায্য প্রয়োজন। ২৬ লাখ মানুষ বাস্তুচ্যুত।

এদিকে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর তীব্র লড়াই চলছে। তাদের এই সংঘাতের মধ্য থেকে আসা মর্টার শেলের আঘাতে সোমবার (৫ ফেব্রুয়ারি) বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নে ২ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে একজন বাংলাদেশি নারী, অন্যজন রোহিঙ্গা পুরুষ।

দুই পক্ষের মধ্যে তুমুল এই লড়াইয়ে মিয়ারমার ছেড়ে পালাতে শুরু করেছে জান্তা সেনারা। মঙ্গলবার সকাল পর্যন্ত দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ১১৭ জন সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে।
 

একুশে সংবাদ/এনএস

Link copied!