AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
স্ত্রীকে হত্যা

কাজাখস্তানের সাবেক মন্ত্রীকে ২৪ বছরের কারাদণ্ড


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৫৪ পিএম, ১৪ মে, ২০২৪
কাজাখস্তানের সাবেক মন্ত্রীকে ২৪ বছরের কারাদণ্ড

মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানের সাবেক একজন মন্ত্রীকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। স্ত্রীকে হত্যার দায়ে তাকে এই কারাদণ্ড দেওয়া হয়েছে। অভিযুক্ত ওই মন্ত্রী ২০১৬ সালে দেশটির অর্থনীতি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। সোমবার (১৩ মে) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সোমবার কাজাখস্তানের একজন সাবেক অর্থনীতি মন্ত্রীকে তার স্ত্রীকে হত্যার জন্য ২৪ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এই বিচার প্রক্রিয়ার দিকে ব্যাপকভাবে নজর রাখা হচ্ছিল, কারণ দেশটির কেউ কেউ নারীর অধিকার জোরদার করার জন্য প্রেসিডেন্টের প্রতিশ্রুতির বিষয়ে এই বিচারকে লিটমাস টেস্ট হিসেবে দেখছিলেন।

রয়টার্স বলছে, ৪৪ বছর বয়সী কুয়ান্দিক বিশিমবায়েভকে আদালত নির্যাতন ও হত্যার দায়ে দোষী সাব্যস্ত করেছে। তার বিচার গত সাত সপ্তাহ ধরে সরাসরি সম্প্রচার করা হয়েছে। আর এটিকে সবার কাছে একটি বার্তা পাঠানোর প্রচেষ্টা হিসাবে ব্যাপকভাবে বিবেচিত হয়েছে যে, অভিজাত ব্যক্তিরা এখন আর আইনের ঊর্ধ্বে নয়।

বিচার চলাকালীন প্রদর্শিত সিসিটিভি ফুটেজে দেখা যায়, বিশিমবায়েভ তার স্ত্রী ৩১ বছর বয়সী সালতানাত নুকেনোভাকে বারবার ঘুষি ও লাথি মারছেন এবং তাকে তার চুল ধরে, নগ্ন অবস্থায় ঘরে টেনে নিয়ে যাচ্ছেন। আর সেখানেই তিনি পরে মারা যান।

বিশিমবায়েভের মোবাইল ফোনে যে ভিডিওগুলো পাওয়া গেছে, তাতে ২০২৩ সালের ৯ নভেম্বর সকালে জ্ঞান হারানোর আগে শেষ কয়েক ঘণ্টায় ক্ষতবিক্ষত এবং রক্তাক্ত নুকেনোভাকে নির্যাতন করতে দেখা গেছে তাকে।

রয়টার্স বলছে, বিচারের সময় বিশিমবায়েভ তার স্ত্রীকে মারধর করার কথা স্বীকার করেছেন। তবে তিনি বলেছেন, কিছু আঘাত তার স্ত্রী নিজে থেকেই পেয়েছিলেন। এছাড়া স্ত্রীকে নির্যাতন বা হত্যার পরিকল্পনাও অস্বীকার করেছেন তিনি।

 

একুশে সংবাদ/ঢা.পো/সা.আ

Link copied!