AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রথমবারের মতো বার্ড ফ্লুর নতুন ধরনে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:১১ পিএম, ৬ জুন, ২০২৪
প্রথমবারের মতো বার্ড ফ্লুর নতুন ধরনে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু

মেক্সিকোতে বার্ড ফ্লুর এইচ৫এন২ ধরনে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই প্রথম এই ধরনের বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে কোনো মানুষের মৃত্যুর ঘটনা ঘটল।

বার্তা সংস্থা এএফপি জানায়, ৫৯ বছর বয়সী ওই ব্যক্তি গত এপ্রিলে জ্বরে আক্রান্ত হন। এরপর কিছু দিনের মধ্যেই ডায়রিয়া, শ্বাসকষ্ট এবং বমিভাব দেখা দেয়। তিন সপ্তাহ গুরুতর অসুস্থ থাকার পরেই গত ২৪ এপ্রিলে মৃত্যু হয় বৃদ্ধের।

গতকাল বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, মেক্সিকোর পোলট্রিতে এইচ৫এন২ ধরনের বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ার খবর মিলেছে। পুরো বিশ্বে এটিই এই ধরনে আক্রান্ত হয়ে প্রথম মানুষের মৃত্যুর ঘটনা। ল্যাবে পরীক্ষা চালিয়ে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তবে চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, মেক্সিকোর এই ঘটনা যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া বার্ড ফ্লুর (এইচ৫এন১) প্রাদুর্ভাবের সঙ্গে সম্পর্কিত নয়।

মেক্সিকোর স্বাস্থ্য বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই কিডনি সমস্যা, ডায়বেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। পরে তাঁকে ২৪ এপ্রিল হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেদিনই মারা যান তিনি।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের ইনফ্লুয়েঞ্জা বিশেষজ্ঞ অ্যান্ড্রু পেকোজ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ওই ব্যক্তির শারীরিক অবস্থা আগে থেকেই খারাপ ছিল। কিন্তু বার্ড ফ্লু ভাইরাস তাঁর অবস্থা আরও জটিল করে ফেলে।  

 

একুশে সংবাদ/হ.ক.প্র/জাহা

 

Link copied!