AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী পদের প্রস্তাব দিয়েছিল ইন্ডিয়া জোট


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:০৬ পিএম, ৮ জুন, ২০২৪
নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী পদের প্রস্তাব দিয়েছিল ইন্ডিয়া জোট

বিহারের মুখ্যমন্ত্রী ও জনতা দলের (ইউনাইটেড) প্রধান নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী পদের প্রস্তাব দেয়া হয়েছিল। লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর বিরোধী ইন্ডিয়া জোট এই প্রস্তাব দিয়েছিল। এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই দাবি করেছেন জনতা দলের নেতা কেসি ত্যাগী।

টানা দেড় মাসের ভোটগ্রহণ শেষে গত মঙ্গলবার (৪ জুন) ফলাফল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। বুথফেরত জরিপে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ৩৫০টিরও বেশি আসনের পূর্বাভাস দেয়া হলেও বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স বা এনডিএ ২৯২টি আসন জিতেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩টি আসন।

আগের দুই মেয়াদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি এবার এককভাবে ২৪০টি আসন পেয়েছে। সরকার গড়তে ২৭২টি আসন প্রয়োজন। তাই এবার সরকার গঠনের জন্য জোটের শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে মোদিকে।

তবে এনডিএকে সরকার গঠনে বাধা দেয়ার জন্য ইন্ডিয়া ব্লক নীতীশ কুমারকে তাদের জোটে ভেড়ানোর চেষ্টা করছে গত কয়েকদিন ধরে এমন গুঞ্জন চলছে।

সেই জল্পনা-কল্পনার মধ্যে জনতা দলের নেতা কেসি ত্যাগী বিস্ফোরক মন্তব্যটি করেছেন। সেই সঙ্গে ত্যাগী স্পষ্ট করে জানিয়েছেন যে, জেডিইউ বিরোধী ইন্ডিয়া জোটের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। আগামী পাঁচ বছরের জন্য তাদের দল এনডিএ-র সাথে কাজ করবে।

ত্যাগী এনডিটিভিকে বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সমর্থন করে নীতীশ কুমারের দেয়া বক্তব্য সমস্ত গুজব ও গুঞ্জন থামিয়ে দিয়েছে। আমরা (জেডিইউ) যখন এনডিএতে যোগ দিলাম তখন এসব প্রতিবেদন বন্ধ হওয়া উচিত ছিল।’  

 

একুশে সংবাদ/এ.ট.প্র/জাহা

Link copied!